kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


কর্মক্ষেত্রে রাজনৈতিক আলাপ? ৬ বিষয় জেনে রাখুন

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১৭:০৯



কর্মক্ষেত্রে রাজনৈতিক আলাপ? ৬ বিষয় জেনে রাখুন

কর্মক্ষেত্রে রাজনৈতিক আলাপ করা কোনোক্রমেই উচিত নয়। তবে সবাই এ বিষয়টি নাও মানতে পারেন।

তবে রাজনৈতিক আলোচনার ফলে কর্মক্ষেত্রে বেশ কিছু সমস্যাও হতে পারে। আর সে সমস্যা যেন না হয় সেজন্য কয়েকটি বিষয়ে সতর্ক থাকা উচিত। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু বিষয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
১. অনুমতি নিয়ে নিন
আপনার রাজনৈতিক আলাপের কারণে কর্মক্ষেত্রে অন্যদের অসুবিধা হতে পারে। ধরুন আপনি রাজনৈতিক একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কিংবা হৃদয়বিদারক বিষয় নিয়ে আলোচনা করতে চান। এক্ষেত্রে আপনার উচিত হবে যার সঙ্গে আলাপ করতে চান তার অনুমতি নিয়ে নেওয়া। অন্যথায় এটি বড় কোনো ঝগড়া-বিবাদ কিংবা সমস্যা সৃষ্টি করতে পারে।
২. জেনে কথা বলুন
অন্যরা যখন কোনো একটি বিষয়ে কথা বলছেন তখন আপনিও আপনার মতামত দিতেই পারেন। কিন্তু কখনোই না জেনে একটি বিষয়ে কথা বলা উচিত হবে না। এতে আপনার ইমেজ নষ্ট হবে। এক্ষেত্রে আপনার যদি মতামত দিতেই হয় তাহলে সঠিকভাবে জেনে তারপরেই মতামত দেওয়া যেতে পারে।
৩. আগে শিখুন
রাজনৈতিক কথাবার্তায় অংশগ্রহণ করা উচিত নয়। তবে এ ধরনের কথাবার্তার পয়েন্টগুলো থেকে অনেক বিষয় শেখা যেতে পারে। আপনি যদি চান তাহলে বিভিন্ন পয়েন্ট আত্মস্থ করে নিতে পারেন। পরবর্তীতে এগুলো কাজে লাগতে পারে।
৪. অসম্মান করবেন না
রাজনৈতিকভাবে বহু মানুষেরই বিভিন্ন ধরনের অবস্থান থাকবে। আপনি যে রাজনৈতিক দলের নেতাকে পছন্দ করেন তাকে অন্যরা পছন্দ নাও করতে পারেন। একই বিষয় অন্যদের ক্ষেত্রেও প্রযোজ্য। আর আপনি যদি কারো প্রিয় রাজনৈতিক নেতার বিষয়ে অসৌজন্য প্রকাশ করেন তাহলে তা তাদের দুঃখিত করতে পারে। আর এ থেকে বড় সমস্যাও হতে পারে। তাই কাউকে অসম্মান করবেন না।
৫. সামাজিক যোগাযোগমাধ্যমে সাবধান
সামাজিক যোগাযোগমাধ্যমে রাজনৈতিক আলাপ করা উচিত নয়। এটি আপনার বন্ধু কিংবা সহকর্মীদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করতে পারে। এছাড়া কর্মক্ষেত্রে আপনার রাজনৈতিক পরিচয়ও যেন প্রকাশ না পায় সেজন্যও মনোযোগী হওয়া উচিত। আপনি যদি কর্মক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে কোনো পোস্ট দেন তাহলে তা কর্তৃপক্ষের নজরে আসতে পারে, যা আপনার বিষয়ে নেতিবাচক ধারণা তৈরি করতে পারে।
৬. হালকাভাবে নিন
রাজনৈতিক আলোচনার মাধ্যমে মরণপণ লড়াই করা বোকামি। আর এ কারণে কর্মক্ষেত্রে আপনার সহকর্মী যে আলোচনাই করুক না কেন, তার সঙ্গে কখনো কখনো একমত হওয়া উচিত। আপনার নির্দিষ্ট রাজনৈতিক পরিচয় থাকলেও তাকে হালকাভাবে নেওয়া উচিত। এতে সহকর্মীদের সঙ্গে সম্পর্ক নষ্ট হওয়ার আশঙ্কা কমবে।

 


মন্তব্য