kalerkantho

মঙ্গলবার। ২১ ফেব্রুয়ারি ২০১৭ । ৯ ফাল্গুন ১৪২৩। ২৩ জমাদিউল আউয়াল ১৪৩৮।


দেহের পানির চাহিদা মেটায়, এমন কিছু ফলমূল চিনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

১১ অক্টোবর, ২০১৬ ১১:০৫



দেহের পানির চাহিদা মেটায়, এমন কিছু ফলমূল চিনে নিন

রসাল ফলমূল খাওয়ার কিছু স্বাস্থ্যগত সুবিধা রয়েছে। পরিষ্কার পানি পান করার পর তা দ্রুত দেহ থেকে বের হয়ে যায়। কিন্তু রসাল ফলমূল শুধু পানি নয়, তাতে আরও কিছু উপাদান থাকে, যা দেহের আরও কিছু কাজে প্রয়োজন হয়। আর এ কারণে তা পানির তুলনায় ভালো কাজ করে। পানি পান করতে অনেকেরই ভালো লাগে না।

কিন্তু শরীরের সুস্থতার জন্য পানি পান করার বিকল্প নেই। তবে কিছু ফলমূল রয়েছে, এগুলো বেশি করে খেলে দেহের পানির চাহিদা অনেকাংশে পূরণ হতে পারে। এ ছাড়া দেহের ওজন হ্রাসের জন্যও এগুলো খুবই কার্যকর। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু ফলমূলের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
১. শশা
শশাতে ৯৬.৭ শতাংশ জলীয় অংশ রয়েছে। এটি গ্রীষ্মকালে খেলে শরীরের জলীয় চাহিদা পূরণে সহায়তা করে। এটি সালাদে কিংবা রান্না করে খওয়া যায়।

২. মূলা
মূলা একটি মূলজাতীয় সবজি হলেও এতে প্রচুর পরিমাণে জলীয় অংশ রয়েছে। এটি প্রতিদিনের খাবারের তালিকায় রাখা যায়। এতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট ও পুষ্টি উপাদানও রয়েছে। এতে ৯৫.৩ শতাংশ জলীয় অংশ রয়েছে।
৩. টমেটো
টমেটোতে ৯৪.৫ শতাংশ জলীয় অংশ রয়েছে। আর এটি নানাভাবে খাওয়া যায়। কাঁচা কিংবা রান্না করেও খাওয়া যায় টমেটো। বহু ধরনের ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে টমেটোতে।
৪. ফুলকপি
ফুলকপি দেখতে শুকনো মনে হলেও এতে প্রচুর পরিমাণে জলীয় অংশ রয়েছে। এতে শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ও নানা ধরনের ভিটামিনও রয়েছে। ফুলকপির ৯২.১ শতাংশ জলীয় অংশ রয়েছে।

৫. তরমুজ
গ্রীষ্মকালে তরমুজ খাওয়ার বহু উপকারিতা রয়েছে। তরমুজে রয়েছে ৯১.৫ শতাংশ পানি। আর এ কারণে এটি দেহের পানির চাহিদা মেটাতেও ভূমিকা রাখতে পারে। এ ছাড়া এটি ক্যান্সারের বিরুদ্ধেও মানুষের দেহের প্রতিরোধক্ষমতা বৃদ্ধি করতে ভূমিকা রাখে।
৬. জাম্বুরা বা বাতাবি লেবু
জাম্বুরা বা বাতাবি লেবুতে প্রচুর পরিমাণে জলীয় অংশ রয়েছে। এটি দেহের কোলস্টেরল কমাতে ও দেহের বাড়তি মেদ ঝরাতে ভূমিকা রাখে। এতে ৯০.৫ শতাংশ জলীয় অংশ রয়েছে।
৭. সবুজ ক্যাপসিক্যাম
সব ধরনের ক্যাপসিক্যামেই রয়েছে প্রচুর জলীয় অংশ। সবুজ ক্যাপসিক্যামে রয়েছে প্রায় ৯৪ শতাংশ জলীয় অংশ। এ কারণে এটি দেহের জলীয় চাহিদা অনেকাংশে পূরণ করতে পারে। তবে এটি যত রঙিন হবে, ততই অ্যান্টিঅক্সিডেন্ট বেশি থাকবে। শুধু রান্নায় নয়, সালাদের উপাদান হিসেবেও এটি ব্যবহার করা যায়।


মন্তব্য