kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


ওজন কমানোর সবচেয়ে সহজ ৫ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৯ অক্টোবর, ২০১৬ ০৯:০৭



ওজন কমানোর সবচেয়ে সহজ ৫ উপায়

দেহের বাড়তি ওজন নিয়ে অনেকেই বিভ্রান্তিতে পড়েন। নানা কারণে ওজন কমানোর চেষ্টা সফল হয় না। আর এ কারণে মূল্যবান ওষুধ কিংবা নানা ধরনের কঠিন উপায়ের দ্বারস্থ হন তারা। যদিও কযেকটি সহজ উপায় আন্তরিকতার সঙ্গে মেনে চললেই ওজন কমানো যায়। এ লেখায় তুলে ধরা হলো সেই সহজ উপায়গুলো। যে কেউ ওজন কমাতে চাইলে এ সহজ অথচ কার্যকর উপায়গুলো সবার আগে অবলম্বন করা উচিত। এতে কাজ না হলে তখন পরবর্তী চিন্তা করা উচিত।
১. খাওয়ার আগে পানি পান
বেশি খাওয়ার জন্য যাদের দেহের ওজন বেড়ে যাচ্ছে তাদের ক্ষেত্রে এটি কার্যকর। যখনই খেতে বসবেন, খাওয়ার আগে এক গ্লাস পানি পান করে নেবেন। এতে বাড়তি ক্ষুধা চলে যাবে। পানি আপনার দেহের জলীয় চাহিদাই শুধু পূরণ করবে না এটি আপনার পেট পূর্ণ থাকার অনুভূতি যোগাবে। ফলে বাড়তি খাওয়ার প্রবণতা কমে যাবে।
২. ধীরে খান
যাদের তাড়াতাড়ি খাওয়ার অভ্যাস আছে তারা অভ্যাস পাল্টানোর কথা ভাবুন। কারণ দ্রুত খাওয়ার ফলে বাড়তি খাওয়ার প্রবণতা তৈরি হয়। এক্ষেত্রে একবার করে মুখে খাবার তোলার পর কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতে আপনার খাবারের পরিমাণ কমার সঙ্গে সঙ্গে দেহের ওজনও কমে যাবে।
৩. অর্ধেক খাবার শেয়ার
খাবার একা নয় বরং অন্যদের দিয়ে খাওয়ার অভ্যাস গড়ুন। যে কোনো মজাদার খাবার খেতে হলে অর্ধেক নিজে খান এবং অর্ধেক অন্য কারো জন্য রেখে দিন। আর এতে আপনি দেহের ওজন কমানোর পাশাপাশি সামাজিক সম্পর্কও জোরদার করতে পারবেন।
৪. জাংক ফুড নয় ফলমূল
আপনার যদি  কোথাও বেড়াতে গেলে কিংবা ক্ষুধা লাগলে চট করে জাংক ফুড খাওয়ার অভ্যাস থাকে তাহলে সাবধান। জাংক ফুড আপনার দেহের ওজন অনেকাংশে বাড়িয়ে দেবে। আর এ কারণে অভ্যাসটি ত্যাগ করতেই হবে। তবে ক্ষুধা লাগলে যে কোনোকিছু না খেয়ে বসে থাকতে হবে এমনটা নয়। জাংক ফুডের বদলে খেয়ে নিন তাজা ফলমূল। এতে আপনার দেহের ওজন বাড়বে না।
৫. শরীর সচল রাখা
অচল শরীরের ওজন বাড়বে, এটাই স্বাভাবিক। আপনি যদি দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তাহলে শরীর সচল রাখতে হবে। এজন্য প্রতিদিন অন্তত আধ ঘণ্টা শারীরিক অনুশীলন কিংবা জোরে হাঁটা অভ্যাস করুন। এতে দেহের ওজন কমবে এবং বহু মারাত্মক রোগ থেকে রক্ষা পাওয়া সহজ হবে।
--টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে ওমর শরীফ পল্লব

 

মন্তব্য