kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রেমিকার সামনে যে প্রশংসাগুলো কখনই করবেন না

কালের কণ্ঠ অনলাইন   

৭ অক্টোবর, ২০১৬ ১৭:০০



প্রেমিকার সামনে যে প্রশংসাগুলো কখনই করবেন না

মেয়েদের মন বোঝা নাকি বড় কঠিন বিষয়। আপনি সরল মনে তাকে প্রশংসা করছেন; অথচ দেখা যাবে প্রেমিকা তার অন্য মানে করে বসে আছে! এ তো গেল প্রচলিত কথা, এতে গুরুত্ব না দিলেও চলবে।

তবে যে কোনো সম্পর্ক ভাল রাখার ক্ষেত্রেই কিছু নিয়ম ও নীতি মেনে চলতে হয়। সেক্ষেত্রে বিশেষ কিছু প্রশংসাসূচক বাক্য মেয়েদের সামনে না বলাই ভাল।

১. বাঃ, বেশ ভাল হয়েছে তোমার স্বাস্থ্য’: আপনি হয়তো প্রশংসাসূচক সুরেই কথাটা বলছেন। কিন্তু মেয়েরা ভাববেন, আপনি তাকে মোটা বলতে চাইছেন! এতে তাদের চটে যাওয়ার সম্ভাবনা থাকে।

২. ঠিকঠাক’: আপনার সঙ্গিনী যখন কোনও প্রস্তাব দিচ্ছেন, বা কোনও বিষয়ে আপনার মতামত চাইছেন তখন বিনা আপত্তিতে যদি বলেন ‘ঠিকাঠাক’ আছে তবেই বিপদ!  যেমন ধরুন, তিনি নতুন পোশাকে সেজে বললেন, ‘কেমন লাগছে আমাকে?’ তখন আপনি যদি ক্যাজুয়ালি বলেন, ‘ঠিকঠাক’, তাহলে সে ভাববে আপনি তার দিকে ভালভাবে দৃষ্টি দেননি। তার বদলে একটু উৎসাহব্যঞ্জক কিছু বলুন, যেমন ‘দারুণ’ কিংবা ‘এক্সসিলেন্ট’।

৩. সেই মেয়েটিকে সেদিন যা লাগছিল না!’: নিজের বান্ধবীর সামনে ভুলেও অন্য কোনও মেয়ের প্রশংসা করবেন না। এটা অত্যন্ত বিপজ্জনক।

৪. যাই হোক’: কোনও ঝগড়া বা তর্কের মাঝখানে এই কথাটি বলেছেন কি মরেছেন। মেয়েটি নির্ঘাৎ ধরে নেবেন, আপনি তার কথাকে পাত্তাই দিচ্ছেন না কিংবা তার কথাকে যুক্তিহীন বলে উড়িয়ে দিচ্ছেন।

৫. তুমি যখন ঘুমের মধ্যে নাক ডাক, তখন তোমায় ভারি মিষ্টি লাগে’: সত্যি সত্যি মিষ্টি লাগলেও বলবেন না এই কথা। কোনো মেয়ে চট করে স্বীকার করতে চান না যে, তিনি নাক ডাকেন।

৬. শাড়িটার দাম কত?’: সত্যিই কি আপনি জানতে চান আপনার প্রেমিকার শাড়টির কত দাম? আর চাইলেও প্রশ্নটি না করাই ভাল। কারণ অনেক মেয়েই কিন্তু এই ধরনের প্রশ্নে বিব্রত বোধ করতে পারেন।


মন্তব্য