kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


গাঁজা কি সৃজনশীলতা বাড়ায়? গবেষণায় মিলেছে ভয়ংকর তথ্য

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৬ ১৩:০৩



গাঁজা কি সৃজনশীলতা বাড়ায়? গবেষণায় মিলেছে ভয়ংকর তথ্য

অনেকেরই ধারণা, গাঁজা সৃজনশীলতা বাড়ায়। আর এ কারণে সৃজনশীল কাজে উৎসাহী কিছু মানুষ গাঁজা গ্রহণ করেন।

তবে বাস্তবে গাঁজা কী সৃজনশীলতা বাড়ায়? সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, এর বিপরীত চিত্র। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গাঁজা সৃজনশীলতা বাড়ায় মনে করে অনেক সৃজনশীল কাজে নিয়োজিত ব্যক্তি তা গ্রহণ করেন। তবে গবেষকরা বলছেন, এটি মোটেই সৃজনশীলতা বাড়ায় না। বরং গাঁজা সৃজনশীলতার বিপরীত কাজ করে।

সৃজনশীল কাজ যারা করেন, তারা গাঁজা গ্রহণ করলে সৃজনশীলতা বাড়ে না বরং নষ্ট হয়ে যায়। আর এ বিষয়টি সৃজনশীল কাজ করে যারা জীবিকা নির্বাহ করেন তাদের জন্য ভয়ংকর হয়ে উঠতে পারে। কারণ মস্তিষ্কের স্থায়ী ক্ষতি করে গাঁজা।

কিন্তু কী কারণে গাঁজা সৃজনশীলতা নষ্ট করে? গবেষকরা জানিয়েছেন, সৃজনশীলতার জন্য মস্তিষ্কের 'ব্রেইনস্টর্ম' কার্যক্রম খুবই প্রয়োজনীয়। কিন্তু গাঁজা সেবনে এ কাজটির গতি কমে যায়। ফলে সৃজনশীলতাও কমে আসে।

এ বিষয়ে গবেষণা করেছেন নেদারল্যান্ডসের লেইডেন ইউনিভার্সিটির গবেষক মিকায়েল কোয়াল। তিনি বলেন, 'এ বিষয়টি খুব প্রচলিত বিশ্বাস যে, ড্রাগ মস্তিষ্কের সৃজনশীলতা বাড়ায়। এ গবেষণায় দেখা গেছে, বিষয়টি মোটেই সঠিক নয়। '

গবেষক কোয়াল আরও জানান, ক্রনিক ড্রাগ ব্যবহারকারীদের ভুলের হারও বেড়ে যায়। অর্থাৎ গাঁজা সেবনকারীরা কাজে বেশিমাত্রায় ভুল করে এবং ভুল নির্ণয় করার ক্ষমতাও কমে যায়।

শুধু তাই নয়, গবেষকরা গাঁজার আরও কিছু ক্ষতিকর বিষয় নির্ণয় করেছেন। এর মধ্যে অন্যতম হলো নতুন বিষয় শেখার ক্ষেত্রে প্রতিবন্ধকতা তৈরি করে গাঁজার মতো মাদক। আর এ কারণে গাঁজাসেবীরা নতুন বিষয় আয়ত্ব করতে সমস্যায় পড়ে।

এ ছাড়া মস্তিষ্কে যে প্রক্রিয়ায় স্মৃতিশক্তি সঞ্চয় করে, তাতে বাধ সাধে গাঁজা। বেশ কিছু গবেষণায় বলা হয়, স্মৃতিশক্তি কমিয়ে দেয় গাঁজা।

গাঁজা বিষণ্নতা আনে বা বিষণ্ন মানুষ গাঁজায় আসক্ত হয় এমন বিষয়ে তথ্য পাওয়া যায়নি। তবে গবেষণায় বলা হয়, যারা বিষণ্নতায় ভোগে, গাঁজা তাদের এ সমস্যা আরো বৃদ্ধি করতে পারে।

গাঁজা সেবনকারীদের প্রায়ই নানা বিষয় ভুলে যেতে দেখা যায়। আর এর কারণ অন্য কিছু নয়, গাঁজার প্রভাব। যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছেন, গাঁজা সেবনকারীদের মস্তিষ্কে কিছুটা অস্বাভাবিকতা দেখা যায়। আর এ কারণে তাদের কিছু স্মৃতিও স্বল্পমেয়াদে হারিয়ে যায়। বেশিমাত্রায় গাঁজা সেবনে মস্তিষ্কের এ ক্ষতি স্থায়ী হয়ে যায়, যা আর ভালো হয় না।

আরেকটি গবেষণায় বলা হয়েছে, গাঁজা মস্তিষ্কের ওপর স্থায়ী প্রভাব ফেলে এবং মস্তিষ্কের কোষ ধ্বংস করে। এ কারণে তা মানুষকে অস্বাভাবিক করে দেয়। দীর্ঘ ২০ বছরের গবেষণায় এ বিষয়টি নিশ্চিত হয়েছেন গবেষকরা।


মন্তব্য