kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ঘরোয়া উপায়ে ৭ দিনে চুল পাকা থামান

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ১৬:৪৪



ঘরোয়া উপায়ে ৭ দিনে চুল পাকা থামান

বয়সের সাথে সাথে একসময় মানুষের চুল সাদা হয়ে যায়; যাকে আমরা সাধারণত ‘চুল পাকা’ বলে থাকি। কিন্তু হরমোনের ভারসাম্যের অভাব, অপুষ্টি, থাইরয়েডের সমস্যাসহ বিভিন্ন কারণে চুল অল্প বয়সেই সাদা হয়ে যেতে পারে।

যা রীতিমতো অস্বস্তিকর ব্যাপার হয়ে দাঁড়ায়।

এরকম ঘটনা ঘটলে সাধারণত বেশিরভাগই মানুষই চুল কালো করতে কলপ বা হেয়ার ডাইয়ের সাহায্য নিয়ে থাকেন। কিন্তু হেয়ার ডাই চুল কালো করার সাময়িক উপায়মাত্র। তাছাড়া অধিকাংশ হেয়ার ডাইতেই থাকে এমন কিছু রাসায়নিক উপাদান থাকে যা চুলের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাহলে উপায়?

যদি এমন হতো, আপনার পাকা চুল প্রাকৃতিকভাবেই কালো হয়ে যাচ্ছে? আজগুবি কথা নয়। অ্যাসোসিয়েশন অফ অল্টারনেটিভ মেডিসিন অফ দুবাই দীর্ঘ গবেষণার পর এমন একটি রিপোর্ট প্রকাশ করেছে।

গবেষণাপত্রে নির্দেশিত একটি ঘরোয়া উপায়ে শুধু অকালে চুল পাকা রোধ করা যাবে তা-ই নয়; পাশাপাশি এটি চুল পড়া বন্ধ করবে এবং সাদা চুলকে কালো করে তুলতেও সাহায্য করবে। এজন্য লাগবে সামান্য দুটি জিনিস যা সবার বাড়িতেই থাকে।

১. আধ কাপ নারকোল তেল, এবং

২. তিন চা চামচ পাতি লেবুর রস।

কীভাবে করবেন?

প্রথমেই এই উপাদান দুটিকে একটি পাত্রে মিশিয়ে নিন। তারপর মিশ্রণের কিছুটা হাতে নিয়ে চুলের গোড়ায় হালকা ম্যাসাজ করুন। এই অবস্থায় ঘন্টাখানেক রেখে দিন। তারপর পরিস্কার পানিতে চুল ধুয়ে ক্ষতিকর রাসায়নিক বিবর্জিত কোনো শ্যাম্পু দিয়ে চুল পরিস্কার করে নিন। ব্যস, আপনার কাজ শেষ।

গবেষণাপত্রটিতে বলা হয়েছে, সপ্তাহে একদিন এই মিশ্রণ প্রয়োগ করাই যথেষ্ট। তবে দ্রুত ফল লাভ করতে চাইলে সাময়িকভাবে প্রতিদিন এই মিশ্রণ ব্যবহার করা যেতে পারে। এতে শুধু যে অকালে চুল পেকে যাওয়া আটকাবে তা-ই নয়, বন্ধ হবে চুল পড়াও। প্রতিদিন ব্যবহার করলে সাত দিনেই অনেকখানি ফিরে যাবে চুলের স্বাস্থ্য।


মন্তব্য