kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


ব্রেস্ট ক্যানসারে সম্ভ্রম বাঁচাবে এই স্পেশাল অন্তর্বাস

কালের কণ্ঠ অনলাইন   

৫ অক্টোবর, ২০১৬ ০০:১০



ব্রেস্ট ক্যানসারে সম্ভ্রম বাঁচাবে এই স্পেশাল অন্তর্বাস

স্তন ক্যানসার আক্রান্ত নারীদের রেডিয়োথেরাপি চলাকালীন স্তন সঙ্কুচিত হয়ে যায়। স্তনের গঠনে মারাত্মক প্রভাব পড়ে।

অর্ধনগ্ন না হলে রেডিয়োথেরাপি করাও সম্ভব হয় না। চিকিত্‍‌সা বিজ্ঞানের উন্নতিতে এবার এই সব অসুবিধার সম্মুখীন হতে হবে না নারীদের। সৌজন্যে ব্রেস্ট ক্যানসার ব্রা। এই উচ্চপ্রযুক্তিসম্পন্ন ব্রা একাধারে যেমন নারীদের সম্ভ্রম রক্ষা করবে, একই সঙ্গে রেডিয়োথেরাপির সাফল্যের হারও বাড়িয়ে দেবে অনেকটাই।

ব্রিটেনের শেফিল্ড হেলাম বিশ্ববিদ্যালয়ের চিকিত্‍‌সা বিজ্ঞানীরা তৈরি করেছেন এই হাইটেক অন্তর্বাস। এই অন্তর্বাস ক্যানসার আক্রান্ত স্তনকে এমন একটি পজিশনে রাখবে, যার জেরে রেডিয়োথেরাপির সাফল্যের হার বেড়ে যাবে। এবং থেরাপির সময় আক্রান্ত নারীকে অর্ধনগ্ন থাকতে হবে না।

বিশ্বে বহু নারী স্তন ক্যানসারে আক্রান্ত। রয়্যাল কলেজ অফ রেডিয়োলজিস্টস-এর তথ্য বলছে, শুধু ব্রিটেনেই আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার। তিন থেকে চার সপ্তাহ প্রতিদিন বিভিন্ন সেশনে রেডিয়োথেরাপি চলে। রেডিয়োথেরাপি চলাকালীন বর্তমানে আক্রান্ত নারীদের কোমর পর্যন্ত উন্মুক্ত রাখতে হয়। এর জেরে একাধারে যেমন তাঁদের সম্ভ্রমহানী হয়, তেমনই রেডিয়োথেরাপির সাফল্যের হারও কমে যায়। থেরাপি চলাকালীন এই ব্রা পরে থাকা যাবে। রেডিয়েশন বিম শুষে নেবে অন্তর্বাসটিতে ব্যবহৃত ফ্যাবরিক।

ইতোমধ্যেই এই অন্তর্বাসের পরীক্ষামূলক সাফল্য পেয়েছেন বিজ্ঞানীরা। আপাতত ব্রিটেনে চালু করা হয়েছে এই ব্রা। খুব শীঘ্রই বিশ্বের অন্যান্য দেশেও মিলবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। ব্রিটেনে ব্রা-টির দাম রাখা হয়েছে ৫০ পাউন্ড (ভারতীয় মুদ্রায় ৪ হাজার ২৪৬ টাকা প্রায়)।

সূত্র: এই সময়


মন্তব্য