kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


দম্পতিদের সঞ্চয়ে বিশেষজ্ঞের টিপস

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১৬:০৮



দম্পতিদের সঞ্চয়ে বিশেষজ্ঞের টিপস

দম্পতিদের দুজনেরই একই লক্ষ্য থাকাটা বেশ ভালো বিষয়। সঙ্গিনীও আপনার ক্যারিয়ার, পরিবার বা অর্থব্যবস্থার সঙ্গে জড়িত থাকতে পারেন।

দুজন মিলে কাজ করলে একই লক্ষ্য নিয়ে এগিয়ে যেতে পারেন। একজনের লক্ষ্য যদি থাকে ঋণ থেকে বেরিয়ে আসা এবং অপরজন কেবল খরচ করে যান, তবে ঝামেলা লেগেই থাকবে। লক্ষ্য ও উদ্দেশ্য নির্ধারণে তাই দুজনের মধ্যে আলোচনা প্রয়োজন। এখানে বিশেষজ্ঞরা দম্পতিদের সঞ্চয়ের বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন।

১. ডেটের আগে আরেকবার ভাবুন : আপনারা কি ঘন ঘন রাতে বাইরে খেতে যান? অনেকে সপ্তাহের শেষ দিনটাতে কিংবা ছুটির দিন এ কাজটি করেন। এতে বেশ কিছু পয়সা বেরিয়ে যায়। ঘন ঘন কাজটি করে থাকলে আবারো ভেবে দেখুন। দুজন মিলে পয়সা জমাতে চাইলে বাইরে ডেটিংয়ের সংখ্যা কমিয়ে আনতে হবে। যে খরচ হতো তা সঞ্চয় করুন। দেখবেন লক্ষ্য পূরণ হয়ে আসছে।   তা ছাড়া দুজন বাইরে গেলে একটা সুন্দার সময় কাটানোকেই লক্ষ্য করুন, পয়সা খরচ নয়।

২. এ মাসে বাইরে খাওয়া নয় : 'বাইরে না খাওয়ার মাস' পালন করুন। পরিকল্পনা করুন, এ মাসে বাইরে একবারের জন্যও খেতে যাবেন না। খরচ জমিয়ে রাখবেন। বাড়িতে তৈরি খাবার খাওয়ার মাস পালন করুন। যেভাবেই হোক, গোটা মাস বাড়িতেই রান্না করে খাবেন। সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার সবই বাড়িতে হবে।

৩. উপহার নয় : উপলক্ষে বা উপলক্ষ ছাড়া একে অপরের জন্য নানা উপহার সামগ্রি কেনা হয়। একটা সময় পর্যন্ত এগুলো না কেনার সিদ্ধান্ত নিন দুজন মিলে। যে পয়সা বাঁচবে তা সঞ্চয় করুন। জন্মদিন বা বিবাহবার্ষিকীতে অনেকেই দামী উপহার কিনে থাকেন। এর পেছনে এবার খচর কমিয়ে দিন। যা হাতে থাকবে তাই জমিয়ে ফেলুন। এগুলো সেভিংস অ্যাকাউন্টে রেখে দিন।

৪. বাসাতেই থাকুন : বছর বা মাসে একবার হয়তো দূরে কোথাও ঘুরতে চলে যান। এবারের জন্য পরিকল্পনা বাদ দিন। এবার বাসায় সুন্দর সময় কাটানোর সিদ্ধান্ত নিয়ে ফেলুন। যে পয়সা ঘোরার পেছনে ব্যয় হতো তা সরাসরি সঞ্চয়ী অ্যাকাউন্টে রেখে দিন। বাসাতেই সুন্দর সময় কাটানো যায়। ভালো কিছু সিনেমা দেখে সময় কাটান। আরাম-আয়েশ করে দিব্যি সময় কাটানো যায়।

সঞ্চয়ের হিসাব রাখুন : অর্থ যখন কিছু জমিয়ে রাখছেন তখন তার হিসাব রাখা ভালো। মাস বা বছরের হিসাবে সঞ্চয়ের লক্ষ্য নির্ধারণ করুন। বিভিন্ন অংশ থেকে এভাবে অর্থ বাঁচিয়ে লক্ষ্য অর্জন সম্ভব। নতুন নতুন দামি জিনিস কেনা বা দামি খাবার খাওয়া থেকে অর্থ বাঁচিয়ে সম্পদ বাড়িয়ে তুলুন। সূত্র : এলএ টাইমস

 


মন্তব্য