kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


বিয়েবহির্ভূত যৌন সম্পর্ক : কেন সব সময় নারীকেই দোষারোপ করা হয়?

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১২:৩২



বিয়েবহির্ভূত যৌন সম্পর্ক : কেন সব সময় নারীকেই দোষারোপ করা হয়?

কোনো পুরুষ যদি তার স্ত্রী বা বান্ধবীর সঙ্গে প্রতারণা করেন, তাহলে লোকে কোনো না কোনোভাবে নারীটির দিকেই ইঙ্গিত করে জিজ্ঞেস করেন, 'কেন'? ওই নারীটির মধ্যে কী এমন ঘৃণিত বিষয় আছে যা তিনি পছন্দ করছেন না? নারীটি কী ভুল করেছেন?

লিজা (২৯) তার স্বামীর সাথে সম্পর্ক ভেঙেছেন ৬ বছর আগে। তার স্বামী তার সঙ্গে থাকা অবস্থায়ই অন্য এক নারীর সঙ্গে গোপনে সম্পর্ক রাখছিলেন।

আর এ কারণেই সম্পর্ক ভাঙেন লিজা। কিন্তু লোকে লিজার প্রতি সহানুভূতিশীল হওয়া সত্ত্বেও তার দিকেই অভিযোগের আঙুলটি তাক করেন।

লিজা বলেন, "বন্ধুরাও আমাকে জিজ্ঞেস করতে শুরু করে, আমরা নিয়মিত যৌনমিলন করতাম কিনা। আমি স্বামীর সঙ্গে ঝগড়া-ঝাটি করতাম কিনা। আমি জানি তারা বুঝতে চেষ্টা করছিল সম্পর্কটি অপ্রত্যাশিতভাবে ভেঙেছে কিনা। এবং তারা আমার প্রতি সহায়তার হাত বাড়িয়ে দিতে চাইছিল। কিন্তু এই প্রশ্নগুলোর পেছনে গোপন ইঙ্গিতটি ছিল, আমিই এর জন্য দায়ী। আমি যদি একটু ভিন্নভাবে আচরণ করতাম তাহলে হয়ত আমার স্বামী অন্য নারীর সঙ্গে যৌন সম্পর্ক করতেন না। "

অনায্যতার পাশাপাশি এই মনোভঙ্গির প্রধান সমস্যাটি হলো, এর মাধ্যমে নারীদেরকেই বাক্সবন্দি করা হয়। কোনো নারীর স্বামী যদি তার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেন তাহলে সেই নারীটি শুধু ভয়ানক পরিস্থিতিরই শিকার হন না বরং তাকে যৌন আবেদনহীন বা ঝগড়াটেও ভাবা হয়। এ ছাড়া আর কী ব্যাখ্যা আছে? কোনো নারীর সঙ্গে যখন তার পুরুষটি প্রতারণা করেন তখন পুরুষটির দোষ না দেখে শুধু নারীটিকেই দোষারোপ করা হয়।

সম্প্রতি স্বামীর সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছেন মায়া (৩২)। তিনি বলেন, "আমি লোককে বলিনি যে, আমার সাবেক স্বামী আমার সঙ্গে প্রতারণা করেছেন। আমি যখন পুনরায় আরেকজনের সঙ্গে নতুন করে সম্পর্ক গড়তে শুরু করি তখন আমি তাকে শুধু বলেছি, আগের স্বামীর সঙ্গে আমি আলাদা হয়ে গেছি। কারণ আমার এই অনুভূতি হচ্ছিল যে, আমি যখন বলব, আমার সাবেক স্বামী আমার সঙ্গে প্রতারণা করার কারণেই আমি তার সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছি তখন লোকে আমার ব্যাপারে আজেবাজে অনুমান করা শুরু করবে। লোকে বলবে আমিই হয়তো জীবনসঙ্গিনী হিসেবে যথেষ্ট ভালো ছিলাম না। অথবা আমার সঙ্গে বসবাস করা কোনো পুরুষের জন্য হয়তো দুঃস্বপ্নের মতো লাগে। "

"বর্তমানে আমি নতুন করে যার সঙ্গে সম্পর্ক গড়ছি তিনি এখনও জানেন না যে, আমার সাবেক স্বামী অন্য নারীতে আসক্ত হয়ে পড়ার কারণেই আমি তাকে ত্যাগ করেছি। আমি ইচ্ছে করেই তাকে বিষয়টি জানাইনি। কারণ আমার আশঙ্কা ইনিও হয়ত তাহলে আমাকে ভুল বুঝতে পারেন। "


মন্তব্য