kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


ইন্টারভিউতে ১২টি প্রশ্নের মাধ্যমে যা বুঝতে চান নিয়োগদাতারা

কালের কণ্ঠ অনলাইন   

২ অক্টোবর, ২০১৬ ১১:৪২



ইন্টারভিউতে ১২টি প্রশ্নের মাধ্যমে যা বুঝতে চান নিয়োগদাতারা

নতুন এক গবেষণায় দেখা গেছে, কর্মে নিয়োগের আগে বেশির ভাগ ইন্টারভিউ গ্রহণকারী চাকরিপ্রার্থীদের বিপদে ফেলার মতো প্রশ্ন না করে বরং সোজাসাপ্টা প্রশ্ন করতেই বেশি পছন্দ করেন।

যুক্তরাষ্ট্রের স্টাফিং ফার্ম অ্যাকাউন্টেম্পস এর ওই গবেষণা মতে, ৩৯ শতাংশ সিনিয়র ম্যানেজার জানিয়েছেন, ইন্টারভিউতে চাকরিপ্রার্থীদেরকে তারা মূলত তাদের চাকরি এবং কম্পানি সম্পর্কে প্রশ্ন করতেই বেশি পছন্দ করেন।

২২ শতাংশ ম্যানেজার প্রার্থীদের আগের চাকরি এবং অভিজ্ঞতা সম্পর্কে প্রশ্ন করতে পছন্দ করেন। ১৮ শতাংশ প্রার্থীদের ব্যক্তিগত গুণাবলী এবং চারিত্রিক বৈশিষ্ট্য সম্পর্কে প্রশ্ন করতে পছন্দ করেন। আর মাত্র ৬ শতাংশ সিনিয়র ম্যানেজার বলেছেন, ইন্টারভিউতে তারা প্রার্থীদেরকে তাত্ত্বিক প্রশ্ন করতে পছন্দ করেন।

অ্যাকাউন্টেম্পস এর ডিস্ট্রিক্ট প্রেসিডেন্ট ব্রিল ড্রিসকল বলেন, ইন্টারভিউর প্রতিটি প্রশ্ন আগে থেকেই চাকরিপ্রার্থীদের পক্ষে অনুমান করা সম্ভব নয়। ফলে চাকরিপ্রার্থীরা যদি সচরাচর জিজ্ঞেস করা হয় এমন প্রশ্নগুলো নিয়েই প্রস্তুতি গ্রহণ করেন তাহলেই তারা সবচেয়ে ভালো ফল পাবেন।

ড্রিসকল বলেন, ইন্টারভিউতে আপনার শ্রোতা সম্পর্কে জানাটা গুরুত্বপূর্ণ। কম্পানি এবং যে পদের জন্য আবেদন করেছেন সে ব্যাপারে যত বেশি সম্ভব গবেষণা করে জানার চেষ্টা করুন। প্রাসঙ্গিক সংবাদ পড়ুন এবং অন্তদৃষ্টি লাভের জন্য নিজের নেটওয়ার্ক সম্প্রসারিত করুন।

চাকরি সন্ধানকারীদেরকে সহায়তার জন্য অ্যাকাউন্টেম্পস সিনিয়র ম্যানেজারদের পছন্দের প্রশ্নগুলোর একটি সংকলন করেছে। এই প্রশ্নগুলো করে ইন্টারভিউকারীরা আসলে কী জানতে চান সে ব্যাপারেও অন্তদৃষ্টি সরবরাহ করেছে:

কম্পানি ও পদ

প্রশ্ন :
১. আপনি এখানে কাজ করতে চান কেন?
২. এই কম্পানি সম্পর্কে আপনি কী জানেন?
৩. আপনি এই পদে কাজ করতে আগ্রহী কেন?

যা বুঝতে চাওয়া হয় : এই প্রশ্নগুলো করে ইন্টারভিউকারীরা প্রার্থীর উদ্যমের মাত্রা বুঝার চেষ্টা করেন। এ ছাড়া প্রার্থী ঠিকমতো বাড়ির কাজ করে এসেছেন কিনা এবং পদটির জন্য তিনি উপযুক্ত কিনা তাও বুঝতে চাওয়া হয় এই প্রশ্নগুলোর উত্তর থেকে।

অভিজ্ঞতা

প্রশ্ন :
১. আগের চাকরির কোন বিষয় আপনি পছন্দ বা অপছন্দ করতেন?
২. আপনার কাজের অভিজ্ঞতা সম্পর্কে বলুন?
৩. আগের চাকরি ছেড়ে দিয়েছেন কেন?

যা বুঝতে চাওয়া হয় : প্রার্থী তার আবেদনকৃত পদের জন্য উপযুক্ত কিনা। আগের কর্মক্ষেত্রগুলোতে প্রার্থীর আদল কেমন ছিল এবং প্রার্থীর স্থানান্তরযোগ্য দক্ষতা আছে কিনা।

ব্যক্তিগত গুণাবলী বা চারিত্রিক বৈশিষ্টাবলী

প্রশ্ন :
১. আপনার শক্তি ও দুর্বলতাগুলো কী?
২. দলের সদস্যদের সঙ্গে আপনি কীভাবে ক্রিয়া-প্রতিক্রিয়া করেন?
৩. কর্মক্ষেত্রের মানসিক চাপের মোকাবিলা করেন কীভাবে?
৪. কাজের বাইরে আপনার সখগুলো কী?

যা বুঝতে চাওয়া হয় : প্রার্থীর মধ্যে সঠিক কারিগরি এবং নরম দক্ষতাগুলোর মিশ্রণ আছে কিনা। প্রার্থীর কাজের ধরণ এবং প্রার্থী বিভিন্ন পরিস্থিতির মোকাবেলা করেন কীভাবে।

ব্যক্তিগত লক্ষ্য ও উদ্দেশ্য

প্রশ্ন :
১. আপনি এই চাকরিতে এসেছেন কেন?
২. ভবিষ্যতে নিজেকে আপনি কোথায় দেখতে চান?

যা জানতে চাওয়া হয় : পদটি প্রার্থীর কর্মজীবনের সার্বিক লক্ষ্য-উদ্দেশ্যগুলোর সঙ্গে মানানসই কিনা। আর প্রার্থীর সেই লক্ষ্য-উদ্দেশ্যগুলোর সঙ্গে কম্পানির তৎপরতারও সামঞ্জস্য আছে কিনা। প্রার্থীর উচ্চাভিলাষগুলোর সঙ্গে পদটি মানানসই কিনা।

অন্তত ২০ জন বা এর বেশি কর্মী আছে, যুক্তরাষ্ট্রের এমন কম্পানিগুলোর ৩০০ সিনিয়র ম্যানেজারের ওপর পরিচালিত জরিপের ওপর ভিত্তি করে গবেষণাটি চালানো হয়।
সূত্র : বিজনেস নিউজডেইলি


মন্তব্য