kalerkantho

বৃহস্পতিবার । ৮ ডিসেম্বর ২০১৬। ২৪ অগ্রহায়ণ ১৪২৩। ৭ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রস্টেট ক্যান্সার সারায় নিমের নির্যাস

কালের কণ্ঠ অনলাইন   

১ অক্টোবর, ২০১৬ ১১:১৯



প্রস্টেট ক্যান্সার সারায় নিমের নির্যাস

নিম গাছের পাতা কিংবা বিভিন্ন অংশের নির্যাস বিভিন্ন উপকার করে, এ বিষয়টি অনেকেরই জানা রয়েছে। তবে তা যে প্রস্টেট ক্যান্সারের প্রকোপ কমায়, এ বিষয়টি জানা ছিল না অনেকেরই।

সম্প্রতি গবেষকরা জানিয়েছেন নিমের এ উপকারের কথা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রস্টেট ক্যান্সার থেকে দূরে থাকতে হলে নিমের নির্যাস খেতে হবে বলে গবেষকরা জানিয়েছেন। আর এতে প্রস্টেট ক্যান্সারের টিউমারের আকার শুধু যে কমে যাবে তা নয়, এর ফলে টিউমার স্থানান্তর হওয়ার হারও কমে যাবে।

নিম পাতা বহুকাল ধরেই ভারতীয় উপমহাদেশে চিকিৎসাক্ষেত্রে ব্যবহৃত হয়। মূলত অ্যাজারডিরর্টা ইনডিকা নামে নিমের প্রজাতিটির ওপর এ গবেষণা করা হয়। নিমের নিমবোলাইড নামে বায়োঅ্যাকটিভ উপাদানটি মূলত এ কাজ করে।

গবেষকরা জানান, তারা প্রমাণ পেয়েছেন মাত্র ১২ সপ্তাহ নিমের নির্যাস সেবন করলেই প্রস্টেট টিউমারের আকার কমে যায় ৭০ শতাংশ। এ ছাড়া এটি টিউমার স্থানান্তরের সম্ভাবনা কমিয়ে দেয় ৫০ শতাংশ।

এ বিষয়ে গবেষণাটি করেছেন ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের প্রফেসর গৌতম শেঠি। তিনি বলেন, প্রস্টেট ক্যান্সার বিশ্বের সবচেয়ে বেশি হওয়া ক্যান্সারের অন্যতম।

বর্তমানে প্রস্টেট ক্যান্সারের যে চিকিৎসা রয়েছে তা সীমিত পর্যায়ে কার্যকর। এ কারণে বহু রোগীকে প্রস্টেট ক্যান্সারে মৃত্যুবরণ করতে হয়। তবে নিম নির্যাসের মাধ্যমে চিকিৎসা করলে তা এ রোগটি নির্মূলে ভূমিকা রাখবে। তবে বিষয়টি এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছে। প্রস্টেট ক্যান্সার দূর করতে এখনও চিকিৎসকরা নিম সেবনের পরামর্শ দিচ্ছেন না। পরবর্তীতে বিষয়টি আরও পরীক্ষা-নিরীক্ষার পর নিরাপদ প্রমাণিত হলে তা বাস্তবেও প্রয়োগ করা হতে পারে।

এ বিষয়ে তাদের গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে অ্যান্টিঅক্সিডেন্টস অ্যান্ড রিডক্স সিগন্যালিং জার্নালে।


মন্তব্য