kalerkantho


ঘন ঘন সেলফিতে রোমান্টিক সম্পর্কের অবনতি

কালের কণ্ঠ অনলাইন   

২৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:৪৪



ঘন ঘন সেলফিতে রোমান্টিক সম্পর্কের অবনতি

অনলাইনে কেউ উন্মাদনা নিয়ে সেলফি পোস্ট করলে তা বেশ ভালো দেখায়। কিন্তু প্রেমিক-প্রেমিকারা ক্রমাগত সেলফি পোস্ট করলে রোমান্টিক সম্পর্কটা ক্ষতিগ্রস্ত হয়। আমেরিকায় এক গবেষণায় দেখা হয়, সেলফি কিভাবে আত্মোপলব্ধি এবং মানুষের রোমান্টিক সম্পর্ককে প্রভাবিত করে।

এ গবেষণার শিরোনাম ছিল 'দ্য অনলাইন আইডিয়াল পারসোনা ভার্সেস দ্য জেলাসি ইফেক্ট'। এতে বলা হয়, জুটিরা যত বেশি সেলফি তোলেন তারা নিজেরাই এ সম্পর্ককে তত বেশি নিম্নমানের বলে মনে করতে থাকে।

গবেষকরা জানান, এ ধরনের ছবি দিলে অন্যদের হিংসাপূর্ণ মন্তব্য অবস্থার অবনতি ঘটায়। তা ছাড়া অনলাইনে যে চিত্র ফুটে ওঠে তা বাস্তবতা থেকে ভিন্ন হয়ে থাকে।

এ গবেষণাটি বোস্টন বিশ্ববিদ্যালয়ের অতীতের আরেক গবেষণার পরের ধাপ বলে মনে করা যায়। যারা ঘন ঘন সেলফি তোলেন তারা প্রত্যেকেই নিজের প্রাধান্যের বিষয়টি মাথায় রেখে সেলফি তোলেন।

এ গবেষণায় বোস্টন বিশ্ববিদ্যালয় এবং পন্টিফিক্যাল ক্যাথোলিক বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ৩১৪ জন মানুষের ওপর জরিপ চালান। অংশগ্রহণকারীদের সবার বয়স ১৮-৬৫ বছরের মধ্যে। একই জরিপ এক বছর পর আবারো চালানো হয়।

তাদের বিভিন্ন প্রশ্নের ভিত্তিতে বিশ্লেষণ করা হয় যেখানে মানদণ্ড ছিল ১-৫ পয়েন্টের একটি স্কেল। এসব প্রশ্নের মধ্যে 'আমি সবার মনোযোগের কেন্দ্র হতে চাই' বা 'যা চাই তা না পাওয়া পর্যন্ত কখনোই পরিতৃপ্ত হবো না' কিংবা 'আমি নিজেকে অন্যদের আয়নায় নিয়ে যেতে চাই' ইত্যাদি প্রশ্ন ছিল। তা ছাড়া অংশগ্রহণকারীরা কতটা ঘন ঘন সেলফি তোলেন এবং সোশালমিডিয়ায় শেয়ার করেন তাও জানতে চাওয়া হয়। সূত্র : ইনডিপেনডেন্ট

 


মন্তব্য