kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


স্মার্ট বসের ৫ ভুলে ধ্বংস হয় প্রতিষ্ঠান

কালের কণ্ঠ অনলাইন   

২৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:০২



স্মার্ট বসের ৫ ভুলে ধ্বংস হয় প্রতিষ্ঠান

কোনো প্রতিষ্ঠানের স্মার্ট বস থাকলে শুধু যে প্রতিষ্ঠান এগিয়ে যাবে তাই নয়, মাঝে মাঝে হিতে বিপরীতও হতে পারে। স্মার্ট বস যদি অতিরিক্ত স্মার্ট হয়ে যান তাহলে তা প্রতিষ্ঠান ধ্বংসও করতে পারে।

এ লেখায় তুলে ধরা হলো তেমন পাঁচটি ভুলের তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফোর্বস।
১. নিজেকে সবচেয়ে স্মার্ট মনে করা
অনেক মানুষ প্রায়ই নিজেকে সবচেয়ে বুদ্ধিমান বলে মনে করে। তবে এ মনোভাব অনেক সময় সঠিক হয় না। বস যদি নিজেকে প্রতিষ্ঠানের সবচেয়ে বুদ্ধিমান মানুষ বলে মনে করেন তাহলে তা অন্যদের নিরুৎসাহিত করতে পারে। আর এতে সামনে এগিয়ে যাওয়ার বদলে পিছিয়ে যেতে পারে প্রতিষ্ঠান।
২. চাটুকারের প্রাধান্য
অনেক বসই চাটুকারদের প্রাধান্য দেন এবং অন্যদের দূরে সরিয়ে দেন। যদিও সমালোচনাকারী অনেক ব্যক্তিই সত্যিকার বুদ্ধিমান হয়ে থাকেন। তাই চাটুকারদের চারপাশে রেখে তারা সত্যিকার মেধাবী ও পরিশ্রমীদের দূরে সরিয়ে দিয়ে প্রতিষ্ঠানের মারাত্মক ক্ষতি করেন।
৩. নিজেকে ও নিজের প্রতিষ্ঠানকে অস্পৃশ্য ভাবা
অনেকেরই নিজের সম্পর্কে উচ্চ ধারণা থাকে। এতে নিজের মেধা ও বুদ্ধিমত্তা অন্য সবার তুলনায় বেশি এমন ভুল ধারণা হতে পারে। একইভাবে নিজের প্রতিষ্ঠান সম্পর্কেও উচ্চ ধারণা তৈরি হতে পারে। কিন্তু ব্যবসা জগতে শীর্ষস্থান থাকলেও তা পতন হতে সময় লাগে না। এ ধরনের ভুল ধারণা এক পর্যায়ে সে পতনকে ত্বরাণ্বিত করতে পারে।
৪. কোথায় থামতে হবে, না বলা
প্রতিষ্ঠান যখন শীর্ষস্থানে চলে যায় এবং সাফল্য সর্বত্র দেখা যায় তখন বস প্রায়ই প্রতিষ্ঠানের ইমেজ আরও বাড়ানোর জন্য চেষ্টা করতে থাকেন। আর এ পর্যায়ে প্রতিষ্ঠানের ইমেজ যেন নষ্ট না হয় সেজন্য নানা দুর্নীতি ও অনিয়মের আশ্রয় নিতে দেখা যায়। এসব ক্ষেত্রে বস যদি সঠিক উদ্যোগ না নেন এবং কোথায় থামতে হবে তা না বলেন, তাহলে তা প্রতিষ্ঠানের সুনামকে ভূলুণ্ঠিত করতে পারে।
৫. বাস্তবতাবর্জিত দৃষ্টিভঙ্গি
কিছু বস তাদের ব্যক্তিগত দৃষ্টিভঙ্গি থেকেই প্রতিষ্ঠান পরিচালনা করেন। এ কারণে তারা যতই বুদ্ধিমান হন না কেন কোনো না কোনো পর্যায়ে ভুল করেন। কারণ তাদের দৃষ্টিভঙ্গি এক পর্যায়ে বাস্তবতা থেকে দূরে সরে যেতে পারে। এ ধরনের পরিস্থিতি প্রতিষ্ঠানের ধ্বংসের কারণ হতে পারে।


মন্তব্য