kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


গোসলে শরীর ঘষার জিনিসটি কতদিন পর পর পাল্টান?

কালের কণ্ঠ অনলাইন   

২৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৮:২৭



গোসলে শরীর ঘষার জিনিসটি কতদিন পর পর পাল্টান?

গোসলের সময় ভালোভাবে গা ঘসার জন্য অনেকেই লুফা ব্যবহার করেন। এটি দিয়ে গা ঘষে গোসল না করলে অনেকেই ঠিক পরিষ্কার হওয়ার অনুভূতি পান না।

তবে আপনাকে পরিস্কার রাখার জন্য ব্যবহৃত এ জিনিসটি ব্যবহারে খুবই সতর্ক থাকা উচিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
গোসলের সময় গা ঘষার জন্য ব্যবহৃত সামগ্রী যেন ব্যাকটেরিয়ার আবাসস্থল। এতে প্রচুর ব্যাকটেরিয়া জমে। আর এ কারণে গবেষকরা বলছেন, এটি যদি হয় প্রাকৃতিক তাহলে প্রতি তিন থেকে চার সপ্তাহ পর পর পরিবর্তন করতে হবে। আর যদি এটি প্লাস্টিকের হয় তাহলে প্রতি তিন মাস পর পর পাল্টাতে হবে।
তবে গা ঘষার এ জিনিসগুলো শুধু পাল্টালেই হবে না। এগুলো সঠিকভাবে সংরক্ষণও করতে হবে। জীবাণু প্রতিরোধের জন্যই এ কাজটি করা উচিত।
এক্ষেত্রে সবার আগে যে বিষয়টিতে গুরুত্ব দেওয়া উচিত তা হলো এটি কোনোভাবেই শাওয়ারে কিংবা আর্দ্র স্থানে ঝুলিয়ে রাখা উচিত নয়। এটি যেন একেবারে শুকনো থাকে সেজন্য খেয়াল রাখতে হবে। গবেষকরা বলছেন, ভেজা লুফাতে প্রচুর ব্যাকটেরিয়া জন্মায় এবং বংশবৃদ্ধি করে।
লুফা কিংবা গা ঘষার যে কোনো সামগ্রী সর্বদা জীবাণুমুক্ত রাখা উচিত। কারণ মানুষের ত্বকের নানা ময়লা এতে জমা হয়। এরপর এতে মারাত্মক সব ব্যাকটেরিয়া জন্মায় এবং বৃদ্ধি পায়। আর এসব ব্যাকটেরিয়ার হাত থেকে বাঁচতে চাইলে সর্বদা এগুলো শুষ্ক ও পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।


মন্তব্য