kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


নতুন বাবা-মাদের ঘুমহীনতার সমস্যা সমাধান করলেন ফিনল্যান্ডের এক মা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:৪২



নতুন বাবা-মাদের ঘুমহীনতার সমস্যা সমাধান করলেন ফিনল্যান্ডের এক মা

ফিনল্যান্ডের এক মা যুগযুগ ধরে চলে আসা নতুন সন্তানের বাবা-মা হওয়াদের এবং বাচ্চাদের ঘুমহীনতার সমস্যা সমাধানে নবজাতকদের ব্যবহারের জন্য স্বয়ংক্রিয়ভাবে দুলবে এমন একটি তোষক বা গদি আবিষ্কার করেছেন।

ফিনল্যান্ডের হেলসিঙ্কির বাসিন্দা হান্না সিসালা নামের ওই স্টার্টআপ উদ্যোক্তা মা একরাতে তার নিজের শিশু সোলিনাকে ঘুম পাড়াতে গিয়ে তীব্র সমস্যার মুখোমুখি হলে এই আবিষ্কারের ধারণা পান।

মিস সিসালা বলেন, "আমরা ঠিকমতো ঘুমাতে পারছিলাম না। আমাদের শিশুটি প্রতিরাতেই ঘণ্টার পর ঘণ্টা কাঁদত। আমরা তাকে শান্ত করার শত চেষ্টা করেও ব্যর্থ হতাম। ফলে এই সমস্যার সমাধানে আমি কিছু একটা উদ্ভাবনের সিদ্ধান্ত নেই। "

নিঃশ্বাস গ্রহণের উপযোগী করে তৈরি করা হয় ফ্যামিলিংস বেবি ম্যাট্রেস নামের এই তোষক। এর মধ্য দিয়ে বাতাস চলাচল করতে পারে অনায়াসে। যে কারণে পণ্যটি সাধারণ তোষকের চেয়ে অনেক বেশি নিরাপদ হয়েছে। কারণ বাতাস চলাচলের ফলে এতে শুয়ে নিঃশ্বাস বন্ধ হয়ে আসার কোনো সুযোগ নেই। আর তোষকটি স্বয়ংক্রিয়ভাবে ওপর-নিচ দুলতে দুলতে শিশুদের ঘুমপাড়ানোর কাজও করবে।

বিশ্বব্যাপী এই ধরনের আবিষ্কার এটাই প্রথম। যা ব্যাপকভাবে প্রশংসিতও হচ্ছে। এটি চলতি মাসে জার্মানিতে অনুষ্ঠেয় শীর্ষ আন্তর্জাতিক বাণিজ্যমেলা কাইন্ড+জুগেন্ড এ প্রতিদ্বন্দ্বিতার জন্যও মনোনীত হয়েছে।

মাত্র দুই সপ্তাহ আগে তোষকটি তৈরি করেন মিস সিসালা। উদ্ভাবনের পরপরই তার তোষকটি ব্যাপক সাড়া জাগায়। ফলে তিনি ব্যাপক আকারে এটি উৎপাদনের চিন্তা করছেন।

তিনি জানান, আফ্রিকা এবং দক্ষিণ আমেরিকার অনেক কম্পানি তাকে ব্যাপক পরিসরে তোষকটির উৎপাদনে সহায়তার প্রস্তাব দিয়েছে। কারণ সারা বিশ্বব্যাপী নিদ্রাহীনতার সমস্যায় আক্রান্ত সকল পরিবারকে একই সমস্যার সমাধানে সহায়তা করা যাবে এর মাধ্যমে।

মিস সিসালা জানান, নিজ সন্তানকে দিয়েই তিনি তোষকটির কার্যকারিতা পরীক্ষা করেন। তিনি বলেন, গত বছর জন্ম নেওয়া তাদের সন্তানটি আগে দিনের বেলায় মাত্র ১০ মিনিট পরপর ঘুম থেকে জেগে উঠত। এবং জেগেই কান্নাকাটি শুরু করত এবং মন খারাপ করে রাখত।

কিন্তু এখন এই নতুন তোষকে শোয়ার পর সে ৪৫ মিনিট পরপর ঘুম থেকে জাগছে। এবং ঘুম থেকে জাগার পর হাসিখুশিও থাকছে।

মিস সিসালার মতে, ফ্যামিলিংস ম্যাট্রেসটির ডিজাইন করার সময় নিরাপত্তার ইস্যুটিকেই সবচেয়ে বেশি গুরুত্বসহকারে বিবেচনায় রাখা হয়েছে।

তিনি বলেন, আমাদের দলের অনেকেরই ছোট ছোট শিশু রয়েছে। আমরা জানি পুরো পরিবারের ভালো থাকার জন্য ঘুম কতটা জরুরি। কিন্তু বাবা-মা হিসেবে আমরা এও জানি বাচ্চার নিরাপত্তার চেয়ে গুরুত্বপূর্ণও আর কিছু হতে পারে না।

তোষকটির মধ্য দিয়ে সহজেই বাতাস চলাচল করতে পারে। ফলে বাচ্চারা যদি উপুর হয়েও শুয়ে থাকে তাতেও কোনো সমস্যা হবে না।

আমার প্রত্যাশা, এই পণ্যটি ব্যবহার করলে যেসব পরিবারের বাচ্চাদের ঘুম আসার ক্ষেত্রেও সমস্যা আছে সেসব পরিবারও ঘুমে সুখী হবে এবং বাচ্চাদের সঙ্গে ভালো মিথষ্ক্রিয়া উপভোগ করতে পারবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ফিনল্যান্ডের পারিবারিক ও মাতৃস্বাস্থ্যসেবা ব্যবস্থা খুবই উন্নত। বিখ্যাত ফিনিশ 'বেবি বক্স' পদক্ষেপ, যাতে নতুন বাবা-মা হওয়াদেরকে পরিবার এবং নবজাতকের ব্যবহারের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র ভরে একটি কার্ডবোর্ড সরবরাহ করা হয়। ১৯৩৮ সাল থেকেই এটি ফিনিশদের জন্য একটি প্রাপ্য অধিকার হিসেবে বিবেচিত হয়ে আসছে।

পারিবারিক ও মাতৃস্বাস্থ্যসেবা ব্যবস্থা উন্নত হওয়ার কারণে ফিনল্যান্ডে শিশু মৃত্যুর হারও খুবই কম।
সূত্র : দ্য ইনডিপেনডেন্ট


মন্তব্য