kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


মেকআপ সামগ্রী কারও সঙ্গে শেয়ার করবেন না!

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৯:৩১



মেকআপ সামগ্রী কারও সঙ্গে শেয়ার করবেন না!

বান্ধবীর লিপস্টিকের কালারটা সুন্দর দেখে, অমনি ঠোঁটে ঘষে নিলেন! এমন ভুল করবেন না। চর্ম বিশেষজ্ঞদের মত, অন্যের ব্যবহৃত মেকআপ সামগ্রী ব্যবহার করা বা নিজের মেকআপ অন্যের সঙ্গে শেয়ার করা একেবারেই উচিত নয়।

সবার ত্বক সমান হয় না। আবার ত্বক অনুযায়ী মেকআপ সামগ্রীও আলাদা হয়। তাছাড়া, কার শরীরে কোন রোগজীবাণু থাকে তা বলা যায় না, তাই সাবধান থাকা ভালো। ত্বক শরীরের অন্যতম সেন্সিটিভ অঙ্গ। একটু এদিক-ওদিক হলে স্কিনে নানা সমস্যা হাজির হতে পারে। বিশেষ করে মেকআপ সামগ্রী অন্যের সঙ্গে শেয়ার করলে এইসব সমস্যা দেখা দিতে পারে -

১) আই মেকআপ অন্যের সঙ্গে শেয়ার করলে চোখে ইনফেকশন হতে পারে : চোখ খুব সেন্সিটিভ। অন্যের ব্যবহৃত আইলাইনার, মাস্কারা, আইশ্যাডো একেবারেই ব্যবহার করা উচিত নয়। নিজের আই মেকআপও অন্যের সঙ্গে শেয়ার করা সুস্বাস্থ্যকর নয়। এতে চোখে রোগজীবাণুর সংক্রমণ হতে পারে। চোখে জ্বালা, যন্ত্রণার মতো সমস্যার সৃষ্টি হতে পারে।

২) অন্যের লিপস্টিক ব্যবহারে নিজের ঠোঁটের সৌন্দর্য হারিয়ে যেতে পারে : লিপস্টিক শেয়ার করলে তা ঢেকে আনতে পারে নানা সমস্যা। ঠোঁটে জ্বালাভাব, এমনকী, অনেকসময় ঠোঁটে ইনফেকশনও হতে পারে। বদলে যেতে পারে ঠোঁটের নিজস্ব রং।

৩) মেকআপ সামগ্রী কেনার সময় হাতে লাগিয়ে দেখুন : লিপস্টিকের রং যাচাই করতে কিংবা ফাউন্ডেশন সঠিক বাছতে দোকানে মেকআপ সামগ্রীর টেস্টার রাখা থাকে সবার জন্য। যাতে মেকআপের জিনিসপত্র কিনতে সুবিধা হয়। ওইসব টেস্টার প্রায় সকলেই ব্যবহার করেন, তাই কখনওই সরাসরি মুখে লাগানো উচিত নয়। পরখ করে দেখতে হলে, হাতে লাগিয়ে নিন।

৪) বান্ধবীর ত্বক আর আপনার ত্বক সমান নয় : সবার ত্বক সমান হয় না। তাই যে মেকআপ সামগ্রী আপনার বান্ধবীর সুট করবে, সেগুলি আপনার নাও সইতে পারে। তাই অন্যের মেকআপ ব্যবহারের আগে সাবধান।

৫) জীবাণু সংক্রমণ হতে পারে : মেকআপ ব্রাশ অযত্নে পড়ে থাকলে বা লিপস্টিক, ফাউন্ডেশন খোলা অবস্থায় রেখে দিলে, তাতে খুব তাড়াতাড়ি জীবাণু সংক্রমণের সম্ভাবনা থাকে। এর থেকে ত্বকে ইনফেকশন হতে পারে। মেকআপ সামগ্রীরও সঠিক যত্ন দরকার। অন্যরা কীভাবে মেকআপের জিনিসপত্র রাখে, তা না জেনে বুঝে কখনই সেগুলি ব্যবহার করবেন না।

৬) ব্রণর সমস্যা দেখা দিতে পারে : মেকআপ সামগ্রীর মধ্যে খুব তাড়াতাড়ি ব্যাক্টেরিয়ার সংক্রমণ ঘটে। যা থেকে শরীরে রোগ-জীবাণু ছড়াতে পারে। ব্রণর সমস্যা দেখা দিতে পারে। কারও যদি ব্রণর সমস্যা থাকে, তবে সমস্যা বাড়বে। তাই নিজের ত্বক বুঝুন। অন্যের মেকআপ সামগ্রী ব্যবহার বা অন্যের সঙ্গে মেকআপ সামগ্রী শেয়ার করার আগে সাবধান থাকুন।   


মন্তব্য