kalerkantho

বৃহস্পতিবার। ২৩ ফেব্রুয়ারি ২০১৭ । ১১ ফাল্গুন ১৪২৩। ২৫ জমাদিউল আউয়াল ১৪৩৮।


যে পাঁচ সময়ে সম্পূরক ক্যালসিয়াম গ্রহণ করা উচিৎ নয়

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:০৫



যে পাঁচ সময়ে সম্পূরক ক্যালসিয়াম গ্রহণ করা উচিৎ নয়

ক্যালসিয়াম দেহের জন্য অতীব গুরুত্বপূর্ণ একটি খনিজ উপাদান। স্বাস্থ্যকর হাঁড়, দাঁত এবং হৃদপিণ্ড, স্নায়ু ও রক্ত চলাচল পদ্ধতির মসৃণ কার্যকারীতার জন্য ক্যালসিয়ামের দরকার হয়। তবে সম্পূরক খাদ্য উপাদান হিসেবে ক্যালসিয়াম গ্রহণের কিছু গুরুত্বপূর্ণ নিয়ম-নীতি রয়েছে:
১. ক্যাফেইন বা স্পিনাকের সঙ্গে ক্যালসিয়াম গ্রহণ করবেন না
ক্যাফেইন ক্যালসিয়াম শোষণ প্রক্রিয়া হ্রাস করে। যার ফলে হাড়ক্ষয়ের মতো রোগের সৃষ্টি হয়। চকোলেট এবং স্পিনাকে থাকা অক্সালেট, লিভার এবং কিসমিসে থাকা আয়রন এবং আস্ত শস্যদানায় থাকা ফাইটেটও ক্যালসিয়াম শোষণপ্রক্রিয়ার গতি হ্রাস করে।
২. মাল্টিভিটামিন ট্যাবলেটের সঙ্গে ক্যালসিয়াম গ্রহণ করবেন না
মাল্টিভিটামিন ট্যাবলেট এবং ক্যালসিয়াম একত্রে গ্রহণ করেলে মাল্টিভিটামিনে আয়রন শোষণ প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়। সুতরাং এ দুটি কখনো একত্রে গ্রহণ করবেন না।
৩. টেস্ট রেজাল্ট দেখার আগে এটি গ্রহণ করবেন না
উল্লেখ্য যে, সম্পূরক ক্যালসিয়াম বিশেষ কিছু ল্যাবরেটরি টেস্টের ক্ষেত্রে বাধাদান করতে পারে। যার ফলে পরীক্ষার ফলাফল ভুল হতে পারে। এর মধ্যে কোলোস্টেরল টেস্টও রয়েছে।
৪. কিছু কিছু চিকিৎসাগত উপাদানের সঙ্গে এটি গ্রহণ করবেন না
সম্ভাব্য বিপজ্জনক ক্যালসিয়াম সম্পূরক পরিপাকতন্ত্রে পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করে যা সবারই জানা। এর ফলে, কোষ্ঠকাঠিন্য এবং বদহজমের মতো পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হয়। এটি অ্যান্টি-হাইপারটেনসিভ এবং এন্টি এপিলেপটিকস এর মতো ওষুধের শোষণপ্রক্রিয়ায়ও ব্যাঘাত ঘটায়।
৫. ধুমপান করলে এটি গ্রহণ করবেন না
ধুমপান এবং মদপান শুধু হাড় ক্ষয় রোগের ঝুঁকিই বাড়ায় না বরং দেহের ক্যালসিয়াম শোষণপ্রক্রিয়াকেও বাধাগ্রস্ত করে।
সূত্র: টাইমস অফ ইন্ডিয়া


মন্তব্য