kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


আপনার ভাইবোনের মানসিক রোগ থাকলে ঝুঁকিতে রয়েছেন আপনিও

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:২১



আপনার ভাইবোনের মানসিক রোগ থাকলে ঝুঁকিতে রয়েছেন আপনিও

সহোদর ভাইবোনের কেউ যদি কোনো মানসিক রোগে আক্রান্ত হয় তবে সেই একই ধরনের মানসিক রোগের ঝুঁকি বেশি থাকে অন্যদেরও। আপনার ভাই কিংবা বোনের যদি কোনো ধরনের মানসিক রোগ থাকে তখন তা আপনারও বাড়তি ঝুঁকি সৃষ্টি করে বলে সাম্প্রতিক এক গবেষণার আলোকে জানাচ্ছেন গবেষকরা।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

মানসিক রোগে কোনো একজন সহোদর আক্রান্ত হলে অন্যদেরও আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে বলে জানা গেছে গবেষণাতে। ধরুন আপনার কোনো ভাই বা বোনের সিজোফ্রেনিয়া নামে মানসিক রোগটি দেখা গেল। এ ক্ষেত্রে আপনারও এ রোগে আক্রান্ত হওয়ার বাড়তি ঝুঁকি সৃষ্টি হয়।

গবেষকরা জানিয়েছেন, সিজোফ্রেনিয়া রোগটি যদি কোনো ব্যক্তির থাকে তাহলে তাতে তার সহোদরদের সিজোঅ্যাফেক্টিভ ডিজঅর্ডারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায় ছয় থেকে আট গুণ। এ ছাড়া তাদের বায়পোলার ডিজঅর্ডারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় সাধারণ মানুষের তুলনায় সাত থেকে ২০ গুণ।

গবেষকরা আরও বলেছেন, কারো যদি বায়পোলার ডিজঅর্ডার রোগটি হয়ে থাকে তাহলে তার সহোদরদের এ রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায় চারগুণ। এ ছাড়া সিজোফ্রেনিয়া ও অন্যান্য মানসিক রোগের আশঙ্কাও বেড়ে যায়।

এ বিষয়ে গবেষণা করেছেন তেল আবিব ইউনিভার্সিটির প্রফেসর মার্ক ওয়েসার। তিনি বলেন, "এটি একটি বড় গবেষণা, যেখানে ভাইবোনদের মাঝে মানসিক রোগে আক্রান্ত হওয়ার বিষয়ে নানা তথ্য বিশ্লেষণ করা হয়। "

তিনি জানান, সহোদরদের একই ধরনের মানসিক রোগে আক্রান্ত হওয়ার পেছনে জেনেটিক বিভিন্ন বিষয় দায়ী। জেনেটিক কারণেই ভাইবোনদের মাঝে মানসিক রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

এ বিষয়ে গবেষণার জন্য ৬,১১১ জন মানসিক রোগী ও তাদের পরিবারের মাঝে অনুসন্ধান চালানো হয়। তাদের সবারই সিজোফ্রেনিয়া, বাইপোলার ডিজঅর্ডার কিংবা বিষণ্ণতা ছিল।

এ বিষয়ে গবেষণার ফলাফল উপস্থাপিত হয়েছে ভিয়েনায় ইউরোপিয়ান কলেজ অব নিউরোসাইকোফার্মাকোলজি কংগ্রেস এ।


মন্তব্য