kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


রূপচর্চার যত ভুল ধারণা ও বাস্তবতা জানালেন শাহনাজ হুসেন

কালের কণ্ঠ অনলাইন   

২২ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:২৫



রূপচর্চার যত ভুল ধারণা ও বাস্তবতা জানালেন শাহনাজ হুসেন

সৌন্দর্যচর্চার জন্য বহু মানুষই নানা ধরনের প্রসাধনী ব্যবহার করেন। তবে এসব প্রসাধনীর ক্ষেত্রে কিছু সাধারণ ভুল রয়েছে, যা কমবেশি বহু মানুষই করেন।

এ ধরনের কয়েকটি ভুল ও সঠিক বিষয় তুলে ধরেছেন শাহনাজ হুসেন।
সাবান ও পানি দিয়ে ঘষে ভালোভাবে মুখ ধোয়ায় প্রক্রিয়াটিকে অনেকেই মেকআপ ও অন্যান্য দূষণ পদার্থ দূর করার জন্য আদর্শ মনে করেন। যদিও এ বিষয়টি সঠিক নয়। কারণ মেকআপ ও দূষণ দূর করতে সাবান খুব একটা কার্যকর নয়। অধিকাংশ সাবানেই রয়েছে অ্যালকালাইন। এটি এসিড ব্যালেন্স নষ্ট করে এবং মুখ শুষ্ক করে দেয়।
তৈলাক্ত ত্বকের জন্য প্রতিদিন অনেকেই একাধিকবার মুখ সাবান ও পানি দিয়ে ধুয়ে ফেলেন। যদিও এটি সঠিক নয়। একাধিকবার ধোয়ার ফলে মুখের কোমল ত্বক অরক্ষিত হয়ে পড়ে। ফলে ব্যাকটেরিয়া আক্রমণের ঝুঁকি বেড়ে যায়। এতে ব্রণের মতো সমস্যাও বেড়ে যায়।
সেলুন ফেসিয়াল মেসেজ এক্ষেত্রে একটি ভালো সমাধান। এতে মেসেজ ও ক্রিম থাকে। তৈলাক্ত ত্বকের জন্য ক্রিম মেসেজ ভালো নয়। এটি তেল আরও বাড়িয়ে দিতে পারে। তাই তৈলাক্ত ত্বকে শুধু ক্লিনজিং, এক্সফলিয়েশেন, টনিং, মাস্ক ও প্রটেকশন ব্যবহার করা উচিত।
রাতে ত্বকে ক্রিম দিয়ে রাখা যায়। তবে এটি বেশি দেওয়া উচিত নয়। কারণ ক্রিম ত্বকের সূক্ষ্ম ছিদ্রগুলো বন্ধ করে দিতে পারে। আপনার ত্বক যদি খুব শুষ্ক হয় তাহলে হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। তবে এটি লাগানোর আগে ত্বক পরিষ্কার করে ক্রিম আলতো করে মুছে নিতে হবে।
চোখের চারপাশের ত্বকে বলিরেখা প্রতিরোধে অনেকেই ক্রিম ব্যবহার করেন। রাতে চোখের চারপাশে এভাবে সাধারণ ক্রিম দিয়ে রাখাটা বলিরেখা প্রতিরোধে কার্যকর হবে না। এক্ষেত্রে আন্ডার আই ক্রিম হতে পারে সমাধান। প্রতিরাতে এটি লাগিয়ে ১০ মিনিট পর মুছে ফেলতে হবে।
স্বাভাবিক ত্বকে কোনো পরিচর্যা লাগে না বলে মনে করেন অনেকেই। তবে এটি ভুল ধারণা। সব ধরনের ত্বকই প্রতিদিন পরিচর্যা করতে হয়। বিশেষ করে ধূলোবালি ও দূষণ থেকে রক্ষার জন্য এটি খুবই প্রয়োজনীয়।
ত্বকে ছোট ছোট কালো ছিটেকে ব্ল্যাকহেড বলে। এগুলো ময়লা জমে হয়েছে বলেই অনেকে মনে করেন। তবে এটি ভুল। বাস্তবতা হলো, ব্ল্যাকহেড ত্বকের প্রাকৃতিক তেল শক্ত হয়ে তৈরি। আর এটি অক্সিডাইজড হয়ে কালো রঙের হয়।
তরুণ-তরুণীদের ত্বকে ব্রণ হওয়াটা অনেকেই স্বাভাবিক বলে মনে করেন। আর বয়স বাড়লে এটি এমনিতেই সেরে যাবে বলে ধারণা অধিকাংশের। তবে এটিও ভুল ধারণা। কারণ ত্বকে ব্রণ হলে নিয়মিত পরিচর্যার মাধ্যমে তা যেন বেড়ে না যায় সে বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন। অন্যথায় ব্রণ থেকে ত্বকে দাগ হয়ে যায়।
সানস্ক্রিন শীতকালে কিংবা গ্রীষ্মকালে দেওয়া উচিত বলে অনেকেই মনে করেন। বাস্তবে সারা বছরের যখনই আপনি রোদে থাকবেন তখনই দেওয়া উচিত।


মন্তব্য