kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


সাবধান : আপনার অফিসের কফি মগেই জীবাণুর গুদাম

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩১



সাবধান : আপনার অফিসের কফি মগেই জীবাণুর গুদাম

অফিসে নিজস্ব মগে কফি পান করার অভ্যাস? সাবধান, ভুলেও মগটি অফিসে ফেলে আসবেন না। জেনে রাখুন, অফিসে ওই মগ ধোয়ার ফলে আপনার শরীরে প্রবেশ করতে পারে মারাত্মক রোগের জীবাণু।

আজকাল অফিসে ভেন্ডিং মেশিন থেকে চা বা কফি পান করার ব্যবস্থা পাওয়া যায়। অনেকেই এ জন্য নিজস্ব কফি মগ রাখার অভ্যাস রপ্ত করেছেন। ব্যবহারের পর অফিসেই তা ধুয়ে রেখে আসেন বেশির ভাগ। কিন্তু এতে বিপদের সম্ভাবনা থেকে যায় বলে সাবধান করছেন চিকিত্‍সা বিজ্ঞানীরা।

অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল বায়োলজির অধ্যাপক চার্লস জেরবা জানিয়েছেন, ৯০% অফিসে ব্যবহৃত কফি মগে থাকে মারাত্মক জীবাণু এবং ২০% মাগে জমে থাকে ক্ষতিকারক ব্যাক্টেরিয়া। জেরবার মতে, এর জন্য দায়ী অফিসে মগ ধোয়ার পদ্ধতি।

অধ্যাপক জানিয়েছেন, অফিসের প্যান্ট্রি বা ব্রেক রুমে থাকা সিঙ্কে মাগ ধোয়ার সময় যে স্পঞ্জ এবং স্ক্রাবেই থাকে জীবাণুর আড়ত। এই কারণে তার সাহায্যে মগ পরিষ্কার করতে গেলে উল্টে বিপত্তি ঘটে। আপনার অজান্তে মাগে জীবাণু সংক্রমণ ঘটে। পরে ওই পাত্রে চা বা কফি ঢাললে পানীয়ে ওই জীবাণু ছড়িয়ে পড়ে।

এই সমস্যা থেকে বাঁচার কী উপায়? জেরবার নিদান, এবার থেকে নিজের কফি মাগটি বাড়িতে নিয়ে আসুন। নিজস্ব কিচেন সিঙ্কে স্বাস্থ্যসম্মত ভাবে তা পরিষ্কার করুন। পরের দিন সেই মাগটিই ফের অফিসে ব্যবহার করুন। যদি এই ব্যবস্থা সমস্যা সৃষ্টি করে, সে ক্ষেত্রে গরম পানি আর সাবান দিয়ে নিজে মগ ধুয়ে নিন। তারপর পেপার টাওয়েল দিয়ে মুছে শুকিয়ে নিন। এইসময়


মন্তব্য