kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


শীতকালে পুরুষদের যৌনাকাঙ্খা কমে গেলে মুক্তির উপায় কী?

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৬ ১২:১৪



শীতকালে পুরুষদের যৌনাকাঙ্খা কমে গেলে মুক্তির উপায় কী?

শীতকালে পুরুষদের যৌনাকাঙ্খা কমে গেলে উজ্বল আলো ব্যবহার করে দেহে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়ানো সম্ভব। যা পুরুষদের যৌন সন্তুষ্টি অর্জনের জন্য সহায়ক হবে।

সম্প্রতি একটি ছোট বৈজ্ঞানিক গবেষণায় এমনটিই প্রমাণিত হয়েছে।
ইতালির সিয়েনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণায় দেখতে পেয়েছেন, প্রতিদিন সকালের শুরুতেই সিজনাল অ্যাফেকটিভ ডিজঅর্ডার বা এসএডি-র বিরুদ্ধে লড়াই করার জন্য ব্যবহৃত লাইট বক্সের মতো একই ধরনের লাইট বক্স ব্যবহারের মাধ্যমে পুরুষদের দেহে টেস্টোস্টেরন হরমোন নিঃসরণের হার বাড়ানো সম্ভব। যা পরিণতিতে তাদের যৌন জীবনের উন্নয়ন ঘটাতেও সক্ষম।
সোমবার অস্ট্রিয়ার ভিয়েনায় অনুষ্ঠিত ইউরোপিয়ান কলেজ অফ নিউরোসাইকোফার্মাকোলজির সম্মেলনে অধ্যাপক আন্দ্রেয়া ফ্যাগিওলিনি গবেষণা প্রতিবেদনটি উপস্থাপন করেন। এসময় তিনি বলেন, উত্তর গোলার্ধের অন্ধকারময় শীতের মাসগুলোতে এই চিকিৎসা পদ্ধতি খুবই কার্যকরী ফল দেবে।
উত্তর গোলার্ধের পুরুষদের দেহে টেস্টোস্টেরন হরমোন নিঃসরণের মাত্রা সাধারণত নভেম্বর থেকে এপ্রিল মাসে সবচেয়ে কম থাকে। এরপর বসন্ত এবং গ্রীষ্মকালে টেস্টোস্টেরন হরমোন নিঃসরণের মাত্রা পুনরায় বাড়তে থাকে। আর অক্টোবর মাসে তা সর্বোচ্চ অবস্থানে ওঠে।
গবেষণায় আরো দেখা গেছে, ৪০ বছরের পর ২৫% পুরুষ নিম্ন যৌনাকাঙ্খাজনিত সমস্যায় আক্রান্ত হন।
ফ্যাগিওলিনির নেতৃত্বাধীন গবেষক দল, ৩৮ জন পুরুষের ওপর গবেষণা চালান। যারা যৌনাকাঙ্খার বিশৃঙ্খলাজনিত সমস্যা বা যৌন উত্তেজনার বিশৃঙ্খলাজনিত সমস্যায় আক্রান্ত। ওই দুই ধরনের সমস্যায় আক্রান্ত পুরুষদের মধ্যেই যৌনতায় আগ্রহের ঘাটতি লক্ষ্য করা গেছে।
ভিত্তি জরিপের পর গবেষণাটিতে অংশগ্রহণকারী পুরুষদেরকে দু্টি দলে ভাগ করা হয়। এক দলকে একটি উজ্জ্বল আলোর বক্স দিয়ে নিয়মিত চিকিৎসা দেওয়া হয়। আর অপর দলকে নিয়ন্ত্রিত ও কম আলোর লাইট বক্স দিয়ে চিকিৎসা দেওয়া হয়। ফ্যাগিওলিনি বলেন, “গবেষণার ফলাফলে তাৎপর্যপূর্ণ ফারাক লক্ষ্য করা গেছে। ”
তিনি বলেন, “ট্রিটমেন্টের আগে দুটি দলের সকল পুরুষেরই যৌন সন্তুষ্টির স্কোর ছিল দশে ২। কিন্তু ট্রিটমেন্টের পর দেখা গেছে যাদের দেহে উজ্জ্বল আলো ব্যবহার করা হয়েছে তাদের যৌন সন্তুষ্টির স্কোর ছিল প্রায় দশে ৬.৩। অন্যদিকে, যাদের দেহে নিয়ন্ত্রিত ও হালকা আলো ব্যবহার করা হয়েছে, তাদের যৌন সন্তুষ্টির গড় স্কোর ছিল দশে ২.৭। ”
সূত্র: হিন্দুস্তান টাইমস


মন্তব্য