kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


সবার মাঝে সম্মানিত মানুষ হয়ে উঠতে চান?

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:৩৮



সবার মাঝে সম্মানিত মানুষ হয়ে উঠতে চান?

এমন একজন মানুষ হয়ে উঠতে সবাই চায়, যাকে সবাই সম্মান করতে পারে। তবে এমন মানুষ হয়ে ওঠা মোটেই সহজ কাজ নয়।

এজন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যেতে হবে। আর কয়েকটি উপায়ে এ লক্ষ্যে কাজ করতে হয়। এ লেখায় তুলে ধরা হলো সেজন্য কয়েকটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আইএনসি ডট কম।
১. নিজে যা, তা নিয়েই স্বতস্ফূর্ত থাকুন
আপনি নিজে যা তাই অন্যদের কাছে প্রকাশ করুন। আপনার গুণকে অন্যদের কাছে বাড়িয়ে প্রকাশ করার কোনো প্রয়োজন নেই। নিজের গায়ের যে রং, তা বদলে ভিন্ন কোনো রং ধারণ করলেও তা আপনার সুনাম বাড়ায় না। ঠিক একইভাবে নিজের বিষয়ে সত্যটিই প্রকাশ করা উচিত। এতে আপনার সম্মান বাড়বে।
২. জটিলতা নয় সরলতা
যে কোনো বিষয়কে যেমন জটিল করে উপস্থাপন করা যায় তেমন সরল করেও উপস্থাপন করা যায়। আপনি যদি কোনো বিষয়কে সরল করে উপস্থাপন করতে সক্ষম হন তাহলেই আপনি সফল। এতে আপনার সম্মান বাড়বে। কারণ জটিলতা কেউ পছন্দ করে না। সরলতাই সবার কাম্য।
৩. স্বপ্ন দেখবেন না, স্বপ্নের মাঝে বাস করবেন
আপনার যে স্বপ্ন রয়েছে, তা শুধু দেখেই হাল ছাড়বেন না- স্বপ্ন যেন সফল হয় সে ব্যবস্থাও করবেন। আপনি যখন নিজের শক্তির ওপর আস্থা রাখতে পারবেন, তখনই কেবল এটা সম্ভব। এজন্য প্রয়োজন নিজের মনকে যথাসম্ভব নির্দিষ্ট দিকে চালিত করা। স্বপ্ন যেন সফল হয় সে ব্যবস্থা করা।
৪. অন্যকে নয়, নিজেকে আনন্দিত করুন
কোনো ঘটনায় যদি আপনি নিজেই মজা না পান তাহলে তা দিয়ে অন্যকে মজা দিতে পারবেন না। ঠিক একইভাবে নিজে আনন্দিত না হলে অন্যদেরও আপনি আনন্দ দিতে পারবেন না। অন্যকে খুশী করার আগে তাই নিজেকে খুশী করুন। নিজেকে আনন্দিত করতে পারলে আপনার আশপাশের অন্যরাও আনন্দিত হবে।
৫. সাহসী হোন
ঝুঁকি নিতে পিছপা হলে চলবে না। আপনি যদি বিজয়ী হতে চান তাহলে ঝুঁকি নিতেই হবে। সাহস করে এগিয়ে যেতে হবে। অন্যরা আপনার এ গুণের কারণেই আপনাকে মনে রাখবে- সম্মান করবে।
৬. অন্যদের ভয় নয়
অন্যরা কী চিন্তা করল তা নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই। আপনি যদি নিজের পথে সঠিক থাকেন তাহলে অন্যদের ভয় না পেলেও চলবে। সীমিত সময়ের জন্য অনেকে আপনাকে ভুল বুঝলেও পরবর্তীতে একসময় তারা নিজের ভুল বুঝতে পারবে এবং আপনার প্রশংসা করবে।
৭. বিবেচনাবোধ বজায় রাখুন
নিজের বুদ্ধিমত্তা ও বিবেচনাবোধ কখনোই হারানো চলবে না। জীবনে চলার পথে সর্বদাই বিবেচনাবোধ বজায় রাখতে হবে।
৮. আত্মবিশ্বাসকে নতুন মাত্রা দিন
আত্মবিশ্বাস অনেকেরই রয়েছে। কিন্তু আপনি যদি নিজেকে ব্যতিক্রমী হিসেবে উপস্থাপন করতে চান তাহলে আত্মবিশ্বাসের ক্ষেত্রে অনুকরণীয় হয়ে উঠুন।
৯. আগ্রহী হোন
অন্যরা আপনার প্রতি আগ্রহী হবে তখনই, যখন আপনি অন্যদের প্রতি আগ্রহ প্রকাশ করবেন। আর এজন্য সত্যিকার আগ্রহী হয়ে উঠতে হবে।
১০. যেমন চান তেমন প্রদান করুন
অন্যদের থেকে যেমন ব্যবহার চান তেমন ব্যবহার করুন। এ বিষয়টি অনেকেই বুঝতে পারেন না যে, অন্যরা আপনার যে আচরণ, ঠিক তাই আপনাকে ফেরত দেবেন। আর এজন্য আপনি যদি ভালো আচরণ চান তাহলে নিজেও ভালো আচরণ করুন।
১১. মিথ্যে বাদ দিন
নিজেকে মিথ্যে বড় করে দেখানো বাদ দিন। এক্ষেত্রে মনে রাখতে হবে, আপনার মিথ্যা এখন না হলেও পরবর্তীতে এক সময় প্রকাশিত হয়ে পড়বে।


মন্তব্য