kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


বস কি আপনাকে সত্যিই পছন্দ করে? বুঝে নিন একটি উপায়ে

কালের কণ্ঠ অনলাইন   

১৯ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০২



বস কি আপনাকে সত্যিই পছন্দ করে? বুঝে নিন একটি উপায়ে

আপনার বস কী আপনার কাজ সত্যিই পছন্দ করে? অনেকেই এ প্রশ্নের উত্তরে নিশ্চিত করে কিছু বলতে পারবেন না। কিন্তু এ বিষয়টি বোঝার কার্যকর উপায় জানালেন একজন সিইও।

এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।

কোনো প্রতিষ্ঠানে আপনি যখন কর্মরত থাকেন তখন বস সব সময় আপনাকে পছন্দ করলেও আপনার যে প্রশংসা করবেন এমনটা নয়। এ ক্ষেত্রে কিছু আচরণ দেখে আপনি বুঝে নিতে পারবেন, আপনাকে তিনি পছন্দ করেন কি না।

এ বিষয়ে একটি গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছেন আলট্রা মোবাইলের সিইও ডেভিড গ্লিকম্যান। তিনি বলেন, আপনার বস স্বভাবতই আপনার মেধা ব্যবহার করবেন। আর তিনি সর্বদা চাইবেন আপনাকে ব্যবহার করে সর্বোচ্চ ফলাফল নিয়ে আসতে।

আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো, আপনাকে আরও সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য চেষ্টা করবেন তিনি। এ ক্ষেত্রে বিভিন্ন প্রজেক্টে আপনার অংশগ্রহণ যেমন বাড়ানোর চেষ্টা করবেন তেমন ভবিষ্যতের জন্যও আপনাকে প্রস্তত করবেন তিনি।

বাড়তি চ্যালেঞ্জিং দায়িত্ব এ ক্ষেত্রে বস যদি আপনাকে সবচেয়ে পছন্দ করেন তাহলে তিনি চাইবেন আপনাকে চ্যালেঞ্জিং দায়িত্ব কিংবা কাজ দিতে। এটি আপনার ভবিষ্যৎ সাফল্যলাভের জন্য যেমন প্রয়োজনীয় তেমন আপনার নিজের যোগ্যতা প্রমাণ করারও একটি সুযোগ।

আপনি যদি বসের সেই পছন্দনীয় ও কর্মঠ ব্যক্তি হয়ে থাকেন তাহলে বস আপনাকে বাড়তি কাজ দেবেন। আর এ বিষয়টিই হতে পারে আপনার এগিয়ে যাওয়ার সোপান।

বাড়তি কাজ কেউই নিতে চায় না। তবে কর্মক্ষেত্রে আপনার যদি বাড়তি কাজের চাপ আসে তাহলে এ বিষয়টি সবার আগে বিশ্লেষণ করা উচিত যে, কী কারণে বস আপনাকে বাড়তি কাজ দিলেন।


মন্তব্য