kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রশ্নোত্তরে গর্ভকালীন সমস্যা ও সমাধান

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৬:০৮



প্রশ্নোত্তরে গর্ভকালীন সমস্যা ও সমাধান

একুশ শতকেও গর্ভবতী নারীদের নানা জটিলতার মুখোমুখি হতে হয়। অনেকে এসব বিষয়ে সচেতন না; আবার অনেকে জেনেও ‘কিছু হবে না’ ভেবে এড়িয়ে যান।

সাধারণ সমস্যা মনে করে যা এড়িয়ে যাচ্ছেন, তা কোনও জটিলতার আভাস নয় তো? দেখুন বিশেষজ্ঞের পরামর্শ:

প্রশ্ন: আমার মেয়ের বয়স ৩৩ বছর। ও এখন আড়াই মাসের অন্তঃসত্ত্বা। তবে এর আগে ওর দুবার মিসক্যারেজ হয়েছে। ওর এত বেশি বমি হয় যে ঠিক করে কিছু খেতে পারে না। ডাক্তারবাবু বলেছেন আমার মেয়েকে আইভি ফ্লুয়িড দিতে হবে। আপনার কাছে সঠিক পরামর্শ চাই। কী করলে ও সুস্থ হয়ে উঠবে?

বিশেষজ্ঞের পরামর্শ : প্রেগনেন্সির সময়ে সাধারণত গভর্বতী মায়ের একটু বমিবমি ভাব থাকে বিশেষ করে প্রথম তিন সাড়ে তিন মাস। কিন্তু এই বমি যদি সমানে বেশি পরিমাণে হতে থাকে তা হলে তাকে হাসপাতালে ভর্তি করে আইভি ফ্লুয়িড দিতে যাতে শরীরে ফ্লুয়িড এবং ইলেক্ট্রোলাইটের ভারসাম্য বজায় থাকে। এই অবস্থাকে ডাক্তারি পরিভাষায় হাইপারএমেসিস গ্রাভিডেরাম বলা হয়ে থাকে। এই চিকিত্সার পাশাপাশি তাকে মানসিক সাপোর্ট দেওয়াও একান্তই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন: আমার বয়স ৩৪ বছর। আমি এখন তিন মাসের অন্তঃসত্ত্বা। আমি মাঝে মাঝেই খুব ক্লান্ত হয়ে পড়ছি। প্রায় সব সময়েই একটা বমি বমি ভাব থাকছে। আমাদের আট বছরের একটি কন্যা সন্তান আছে। প্রথম সন্তান হওয়ার পরে আমার একবার মিসক্যারেজ হয়েছে। আমার থাইরয়েডও আছে। কী ধরনের সাবধানতা এখন নেওয়া উচিত?

বিশেষজ্ঞের পরামর্শ : প্রেগনেন্সিতে অতিরিক্ত ক্লান্ত হয়ে পড়াটা খুবই স্বাভাবিক। তবে আপনি বলেছেন যে আপনার থাইরয়েড আছে। সেক্ষেত্রে আগে দেখতে হবে যে আপনার হাইপোথাইরয়েড আছে, না হাইপারথাইরয়েড। হাইপোথাইরয়েড থাকলে ক্লান্তি আরও বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আপনি ডাক্তারের সঙ্গে পরামর্শ করে থাইরয়েডের ওষুধও খান। আর প্রেগনেন্সির প্রথম কয়েক মাসে বমি বমি ভাব থাকে। এতে ভয়ের কিছু নেই। আপনি বেশি করে ফ্লুয়িড খান


মন্তব্য