kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


যে খাবারগুলো আপনাকে অলস করে দেয়

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:০০



যে খাবারগুলো আপনাকে অলস করে দেয়

সারাদিন পরিশ্রমের পর সারারাত আরামের ঘুম। একেবারে গভীর নিদ্রা যাকে বলে।

কিন্তু সকালে উঠেই দেখছেন কেমন যেন আলসেমি লাগছে! কোনোরকমে অফিসে আসতে পারলেও কাজেই মন বসছে না। শরীর চাইছে বিছানায় যেতে। সমস্যাটা কোথায়? খাদ্যাভ্যাস নয় তো?

সকাল থেকে রাত সংসারের চাপ, অফিসের কাজের চাপ সব মিলিয়ে অনেক সময়ই সঠিক সময়ে সঠিক খাবার খান না অনেকে। অনেকে আবার সময়ের অভাবে ফাস্টফুড খেতেই অভ্যস্ত। ক্যান্টিনে গিয়ে খেতে সময় বেশি লাগবে ভেবে ব্রেড বা কেক-পেস্ট্রি বা ফাস্ট ফুড দিয়ে সেরে ফেলেন দুপুরের লাঞ্চ বা বিকেলের টিফিন। আসলে আপনার অজান্তে এই সমস্ত খাবারই টায়ার্ড করে দিচ্ছে আপনাকে। জেনে নিন কোন খাবারগুলো আপনাকে অলস করে দিচ্ছে:

১. ব্রেড : কার্বোহাইড্রেটের সঙ্গে ব্রেডে থাকে প্রচুর পরিমাণে গ্লাইসেমিক ইনডেক্স। যা দেহে ট্রিপটোফ্যান, সেরোটোনিন জাতীয় হরমোন ক্ষরণ করে। ফলে আলস্য লাগে।

২. পাস্তা : পাস্তায় প্রোটিন এবং ফাইবারের পরিমাণ থাকে খুব কম। তবে কার্বোহাইড্রেট থাকে প্রচুর পরিমাণে। যা রক্তে গ্লুকোজের পরিমাণ হঠাৎ করেই কমিয়ে দেয়। ফলে অবসন্ন বোধ করতে পারেন আপনি।

৩. ভাজা/মসলাদার খাবার :  বেশি তেল, মশলা জাতীয় খাবার খেলে তা হজম হতে বেশি সময় লাগে। এই সমস্ত খাবার হজম করতে আমাদের পরিপাকতন্ত্র কাহিল হয়ে পড়ে। এতে অনেক এনার্জিও ক্ষয় হয়। ফলে অল্পেই ক্লান্ত হয়ে পড়েন আপনি।

৪. পেস্ট্রি : পেস্ট্রি রক্তে ইনসুলিন উৎপাদন করে। যা ব্রেনে ট্রিপটোফ্যান তৈরি করে। ফলে কাজে আলসেমি লাগে।

৫. চেরি :  চেরিতে থাকে মেলাটোনিন। যা দেহে স্লিপিং হরমোন তৈরি করে। ফলে চেরি খেলে ঘুম ঘুম পায়।


মন্তব্য