kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর ৭ কৌশল শিখে নিন

কালের কণ্ঠ অনলাইন   

১৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৭:১৭



কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর ৭ কৌশল শিখে নিন

কর্মক্ষেত্রে উৎপাদনশীলতা বাড়ানোর বিষয়টি মোটেই সহজ কাজ নয়। এক্ষেত্রে শরীর ও মন যেমন সুস্থ থাকা চাই তেমন শতভাগ চেষ্টাও থাকা চাই।

এ লেখায় তুলে ধরা হলো উৎপাদনশীলতা বাড়ানোর সাতটি উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
১. কাজের তালিকা করুন
আপনি কী কী কাজ করবেন, তার তালিকা ছাড়া কোনোভাবে কাজে সফল হতে পারবেন না। এজন্য আপনার প্রয়োজন নির্দিষ্ট কাজের তালিকা করে নেওয়া। এ কাজটি যতটা সহজ মনে হয়, বাস্তবে ততটা সহজ নয়। কারণ কর্মক্ষেত্রে প্রতিনিয়ত নতুন কাজ তালিকায় চলে আসে। আবার পুরনো কোনো কাজও হঠাৎ করে জরুরি হয়ে যেতে পারে। এক্ষেত্রে আপনার কাজ হবে কার্যকর একটি তালিকা তৈরি করা এবং গুরুত্ব অনুযায়ী কাজগুলো শেষ করার জন্য মনোযোগী হওয়া।
২. স্বাস্থ্যকর নাশতা খান
উদ্যম ছাড়া সঠিকভাবে কাজ করা সম্ভব নয়। আর এ উদ্যম তৈরি করতে পারে স্বাস্থ্যকর নাশতা। কাজের ফাকে আপনার যখনই প্রয়োজন হবে তখনই খেয়ে নেবেন স্বাস্থ্যকর নাশতা।   জাংক ফুড বা বাড়তি তেল, লবণ ও চিনি ব্যবহার করে রান্না খাবার বাদ দিতে হবে। তাজা ফলমূল, ফলের জুস ইত্যাদি খাবেন।

৩. কাজের স্থান ছিমছাম রাখুন
কর্মক্ষেত্রে আপনি যত বড় জায়গা নিয়ে কাজ করবেন ততই ঝামেলা হবে। আর তাই কর্মস্থল যতটা সম্ভব ছোট রাখুন। অনেকেই মনে করেন অগোছালো ডেস্ক আপনার সৃজনশীলতা বাড়াবে। কিন্তু এ বিষয়টি মনে রাখতে হবে যে, অগোছালো ডেস্ক আপনার উৎপাদনশীলতা কমিয়ে দেবে। তাই কাজের স্থান যথাসম্ভব ছিমছাম রাখুন। এতে আপনার উৎপাদনশীলতা বাড়বে।
৪. চা-কফি
চা কিংবা কফি কর্মস্থলে উৎপাদনশীলতা বাড়াতে পারে। মূলত উদ্যম বাড়ানোর জন্যই কাজ করে চা কিংবা কফি। তাই যখন উদ্যম প্রয়োজন তখনই পান করুন চা কিংবা কফি। শুধু উদ্যমই নয়, কোনো বিষয়ে মনোযোগ বাড়াতে এবং সমস্যা সমাধান করতে কার্যকর ভূমিকা রাখে চা-কফি।

৫. বিরতি নিন
একটানা কাজ করতে গিয়ে অনেকেই উদ্যম হারিয়ে ফেলেন। এতে মানুষের কর্মক্ষেত্রে স্থবিরতা গ্রাস করতে পারে। তাই একটানা কাজের সময় কিছু সময় বের করে বিরতি নিন। বিরতি আপনার কাজের উদ্যমকে বাড়াতে সহায়তা করবে।
৬. ঘুমিয়ে নিন
একটানা কঠিন কাজ করতে গেল আপনার উদ্যম নাও থাকতে পারে। এতে সৃজনশীলতা ও সৃষ্টিশীলতাও কমে যাবে। কিন্তু আপনি যদি একটু ঘুমিয়ে নেন তাহলে আবার উদ্যম ফিরে পাবেন। তাই কাজে খুব বিরক্ত হয়ে গেলে কিংবা একঘেয়ে হয়ে গেলে একটু ঘুমিয়ে নিন। বিভিন্ন অফিসে এখন এ বিষয়টি মাথায় রেখে ঘুমানোর জন্য আলাদা কক্ষ বরাদ্দ করছে। এতে কর্মীদের কাজের উৎসাহও বাড়ছে।
৭. মুখোমুখি কথা বলুন, হাঁটুন
চেয়ার-টেবিলে একটানা বসে কাজ করে যাওয়ায় আপনার উৎপাদনশীলতা বাড়াবে না। শুধু টেলিফোনে নয়, আপনার বিভিন্ন স্তরের কর্মীদের সঙ্গে মিটিং ও মুখোমুখি আলোচনা করা প্রয়োজন। এতে নানা বিষয়ে বাস্তবসম্মত ধারণা যেমন পাওয়া যাবে তেমন সঠিক সিদ্ধান্ত নেওয়াও সহজ হবে। এছাড়া এতে মানুষের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি পাবে এবং কাজের উৎসাহও বাড়বে।


মন্তব্য