kalerkantho


এখন আরো বেশি আকর্ষণীয় জীবনযাপনের ১০ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৫২



এখন আরো বেশি আকর্ষণীয় জীবনযাপনের ১০ উপায়

১০ উপায়ে আপনি চাইলে আপনার জীবনযাপনকে আরো আকর্ষণীয় করে তুলতে পারেন। তালগোল না পাকিয়ে জীবনযাপনে ভিন্ন ভিন্ন স্বাদ পেতে এই ১০ কৌশল রপ্ত করুন।


১. দৃঢ়চেতা হোন
লোকে জীবন সংগ্রামে হেরে যাওয়ার গল্প শুনতে বেশি পছন্দ করেন। এ ধরনের গল্পে থাকে সাহস। হিম্মত। আবেগ। দৃঢ়চেতা হওয়ার ব্যাপারে ভয় পাবেন না। আমি যখন প্রথম একটি স্টার্টআপে যোগ দেই আমি কিছুটা নার্ভাস ছিলাম যে এ থেকে কী ফল আসবে? সুতরাং অবশেষে কী ঘটলো?
এটি আমার জীবনের সেরা অভিজ্ঞতাগুলোর একটিতে পরিণত হয়। চাকরিটি করার সময় আমি বিশ্বের ৭০টি শহরে ভ্রমণ করেছি। প্রথমবারের পুরো একটি দলের ব্যবস্থাপনার দায়িত্ব পাই। এবং একেবারে সুচনা থেকে একটি পূর্নাঙ্গ ব্যবসায় ইউনিট গড়ে তুলি। সেরা পরিণতিটি কী? কোম্পানিটি পরে একটি আইপিওতে রুপান্তরিত হয়। আর এই গল্পটিই আমি এখন বলে বেড়াতে সবচেয়ে বেশি পছন্দ করি। দৃঢ়চেতা হলে আপনাকে আম জনতা থেকে সহজেই আলাদা করা সম্ভব হবে।
২. সংশয়ে থাকলে পছন্দের নারী বা পুরুষটিকে বাইরে যাওয়ার প্রস্তাব দিন
যথাযথ মুহূর্তের জন্য অপেক্ষা না করে বরং বলেই ফেলুন। আপনার দাঁতে স্পিনাকের আঁচড় লেগেছে কি লাগেনি তা নিয়ে বেশি ভাবাভাবি না করারও দরকার নেই। কী হবে না হবে তা নিয়ে ভাবাভাবি বন্ধ করুন। সুযোগ পেলেই হ্যালো বলুন।
৩. দৈনন্দিন তৎপরতায় বৈচিত্র আনুন
আপনার যদি প্রতি সপ্তাহের শেষে ক্লাবে যাওয়ার অভ্যাস থেকে থাকে তাহলে আপনি সেখানে হয়তো সবসময় একই গল্প করতে অভ্যস্ত হয়ে পড়তে পারেন। কিন্তু তা খুবই বিরক্তিকর।
নিজের প্রতি নতুন নতুন তৎপরতায় লিপ্ত হওয়ার চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার চেষ্টা করুন। যেমন স্বেচ্ছাসেবামূলক কর্মকাণ্ড করতে পারেন। অর্ধেক ম্যারাথন দৌঁড় দৌঁড়াতে পারেন। পর্বতারোহনেও যেতে পারেন। সিনেমা বানানোর কাজ করতে পারেন। আপনার তৎপরতা সম্প্রসারিত করুন। এতে আপনার জীবনও সম্প্রসারিত হবে।
৪. বন্ধুদের নিয়ে ডিনার পার্টি বা আড্ডার আয়োজন করুন
বন্ধুদের নিয়ে ডিনার পার্টি বা আড্ডার আয়োজন করুন। এবং তাতে বন্ধুদের বন্ধুদেরকেও দাওয়াত করুন। আপনি যতই নিজের নেটওয়ার্ক এবং বন্ধুমহলের পরিধি বড় করবেন ততই আপনি সকলের মনোযোগের কেন্দ্রবিন্দুতে চলে আসবেন। লোকে শুধু আপনার ব্যাপারে জিজ্ঞেস করতে শুরু করবে এবং আপনি কে তা নিয়ে ভাবতে থাকবে।
৫. ভাবাভাবি বন্ধ করে বরং বাস্তবে কাজ করে পরীক্ষা-নিরীক্ষা শুরু করুন
আমি যদি এই উপন্যাসটি লিখি তাহলে কি আমি আরো আকর্ষণীয় ব্যক্তিত্বে পরিণত হব? আমি যদি নৌপথে দুনিয়া ভ্রমণ করি তাহলে কি আমি আরো আগ্রহের বিষয় হয়ে উঠবো? না ভেবে করে দেখুন। আপনি যত বেশি কিছু করবেন ততই আপনার কাছে বলার মতো নতুন নতুন গল্প জমা হবে। ভাবনার চেয়ে বরং কাজের প্রতি বেশি মনোযোগ দিন।
৬. প্রতিদিনই নিজেকে একটু অস্বস্তিতে ফেলুন
প্রতিদিনই এমন কিছু করুন যা আপনার ব্যক্তিত্বকে আরেকটু প্রসারিত করবে। উদাহরণত, সম্প্রতি আমি একজনকে একটি স্টার্টআপে যোগদানের ব্যাপারে সহায়তা করেছি। আমি সাধারণত এ ধরনের কাজ করি না। কিন্তু কাজটি করে নিজের ব্যাক্তিত্বকে আমি মহানভাবে প্রসারিত হয়েছে বোধ করি। এই ধরনের মুহূর্তগুলোই আপনাকে ব্যক্তি হিসেবে বেড়ে উঠতে সহায়তা করবে।
৭. কোনো একটি বিষয়ে পুরো একদিন মনোযোগ দিয়ে পড়ুন
এটি হতে পারে রাজনীতি। হতে পারে শিল্প। অথবা নতুন কোনো ভাষা। হতে পারে পপ সংস্কৃতি। এর ফলে আপনি কথা বলার প্রচুর বিষয় খুঁজে পাবেন।
৮. কোনো দক্ষতা অর্জন করুন
পিয়ানো। লেখালেখি। উপস্থাপনা। অভিনয়। কারাতে। যাই হোক না কেন শক্তিশালি কর্মনীতি গড়ে তুলুন, সংরক্ষণ করুন এবং দক্ষতা অর্জন করুন। সকলেই প্রথমে হয়তো একটু সমস্যায় পড়ে যান। এরপরে আপনি কতটা উন্নয়ন করলেন সেটাই হলো আসল বিষয়।
৯. নিজের পাগলাটে, অনন্য, খাঁটি স্বভাবটি ফুটিয়ে তুলুন
অন্য কারো মতো হওয়ার চেষ্টা না করে বরং নিজের মতো করেই থাকার চেষ্টা করুন। আপনি যা নন তার ভান করাটা খুবই ক্লান্তিকর। আর আপনি জানেন কি? লোকে ঠিকই আপনার ভানটি ধরে ফেলবে। সুতরাং আপনি যেমনটা অসাধারণ তেমনটিই থাকার চেষ্টা করুন। এতে আপনার জীবনের সঙ্গে সংশ্লিষ্ট লোকেরা আপনাকে সত্যিকার অর্থেই ভালোবাসবে।
১০. প্লেনের টিকেটটি কিনে ফেলুন
বিশ্বের বিভিন্ন প্রান্তের নতুন নতুন সংস্কৃতির অভিজ্ঞতা অর্জন এবং নতুন নতুন লোকের সঙ্গে সাক্ষাতের ফলে বাস্তব দুনিয়াটা সম্পর্কে আপনি আরো পরিষ্কার ধারণা লাভ করতে পারবেন। আপনি যে শহর বা এলাকায় বড় হয়েছেন পৃথিবীটা এর চেয়েও অনেক বড় এবং বিচিত্র। সুতরাং বেরিয়ে পড়ুন।
সূত্র : বিজনেস ইনসাইডার


মন্তব্য