kalerkantho


স্টিভ জবসের বাণী, যা অ্যাপলকে পথ দেখিয়েছিল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৬ ১২:৪১



স্টিভ জবসের বাণী, যা অ্যাপলকে পথ দেখিয়েছিল

বিশ্বের অন্যতম সেরা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল। সেই অ্যাপলের অন্যতম প্রতিষ্ঠাতা স্টিভ জবস। তিনি প্রতিষ্ঠানটিকে পথ দেখিয়ে অনন্য সব যুগান্তকারী পণ্য বাজারে এনেছেন। স্টিভ জবসের জন্ম ফেব্রুয়ারি ২৪, ১৯৫৫। তবে তার মৃত্যু হয় ৫ অক্টোবর ২০১১ সালে। এ লেখায় কোটেশন পেজ থেকে তুলে ধরা হলো স্টিভ জবসের কিছু উদ্ধৃতি।

স্টিভ জবসকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। বিল গেটস আর ওয়াল্ট ডিজনির নাম বিবেচনায় রেখে বলা যায় বিংশ শতাব্দীর সবচেয়ে প্রগতিশীল, প্রভাবশালী, প্রতিভাবান আর সফল প্রযুক্তিক ভাবনার অধিকারী ছিলেন স্টিভ জবস। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন-এর সাথে ১৯৭৬ খ্রিষ্টাব্দে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। তিনি অ্যাপল ইনকরপোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা। তিনি পিক্সার অ্যানিমেশন স্টুডিওস এরও প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা।

১. কোনো কিছু ডিজাইন করা শুধু দেখা ও অনুভূতির বিষয় নয়। ডিজাইন হলো এটি কিভাবে কাজ করবে তা।

২. বহু প্রতিষ্ঠানই নিম্নমানের পণ্য তৈরিকেই বেছে নেয়, এটি তাদের জন্য সঠিক হতে পারে। তবে আমরা একটু ভিন্ন পথে চলি। আমাদের বিশ্বাস যে, আমরা ক্রেতাদের জন্য অসাধারণ পণ্য আনব। এতে তারাও তাদের মানিব্যাগ উন্মুক্ত করবেন।

৩. মাণের ক্ষেত্রে মাপকাঠি হয়ে উঠুন। কিছু মানুষ এমন পরিবেশে অভ্যস্ত নয় যা মাপকাঠিতে সর্বোচ্চ পর্যায়ের।

৪. আমার মনে হয় আমরা মজা করি। আমি মনে করি গ্রাহকরা সত্যিই আমাদের পণ্য পছন্দ করে। আর আমরা সব সময়ই ভালো করার চেষ্টা করি।

৫. অধিকাংশ মানুষের কথায় উঠে আসে ডিজাইন অর্থ পাতলা আচ্ছাদন। এটি ইন্টেরিয়র ডেকোরেটিং। এটি সোফার কাপড়ের কভার। যদিও আমার কাছে এসব কোনোটিই নয়। ডিজাইন হলো মানুষের কোনো একটি নির্মাণের প্রধান বিষয়, যা পণ্যটির বাইরের আস্তরেও প্রকাশিত হবে।

৬. উদ্ভাবন হলো একজন নেতা ও তার অনুসারীর মাঝে পার্থক্য সৃষ্টিকারী।

৭. কোনো উদ্ভাবনের সময় আপনি ভুল করতে পারেন। এ ভুল দ্রুত স্বীকার করে তা ঠিক করে নেওয়া উচিত। এ ছাড়া এ শিক্ষা অন্য উদ্ভাবনেও কাজে লাগানো উচিত।

৮. আপনার গ্রাহকদের জিজ্ঞাসা করা উচিত নয় যে, তারা কী চায় এবং সে অনুযায়ী পণ্য বানানোর চেষ্টা করাও উচিত নয়। কারণ যে সময়ে আপনি তা বানাবেন সে সময়ে তারা আরও নতুন কিছু চাইবেন।

৯. যারা কাজ করছেন তারা মেকিন্টোমের পেছনের কর্মশক্তি। আমার কাজ হলো তাদের কাজ করার স্থান করে দেওয়া, প্রতিষ্ঠানের অন্য অংশের তা সাগরে ফেলা থেকে রক্ষা করা।

১০. একমাত্র আমিই জানি যে কারণটিতে বছরে এক বিলিয়ন ডলারের এক চতুর্থাংশ ক্ষতি হয়.... এটি হলো চরিত্র-গঠন।

১১. কোনো বিষয়ে দৃষ্টি নিবদ্ধ করার জন্য সবচেয়ে কঠিন হলো ফোকাস করা। আপনি হয়ত মনে করতে পারেন ফোকাস করা হলো কোনো বিষয়কে 'হ্যাঁ' বলা। তবে না, ফোকাস করা হলো কোনো বিষয়কে 'না' বলা। আর যখনই আপনি তা বলবেন তখন মানুষের বিরাগভাজন হবেন।

১২. আমি যা করেছি তার জন্য যেমন গর্বিত তেমন যা করিনি তার জন্যও গর্বিত।

১৩. মান সব সময়ই সংখ্যার তুলনায় গুরুত্বপূর্ণ।


মন্তব্য