kalerkantho

সোমবার । ৫ ডিসেম্বর ২০১৬। ২১ অগ্রহায়ণ ১৪২৩। ৪ রবিউল আউয়াল ১৪৩৮।


নিজেকে বলা ৬ মিথ্যায় পিছিয়ে পড়ে মানুষ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৯



নিজেকে বলা ৬ মিথ্যায় পিছিয়ে পড়ে মানুষ

কিছু মানুষ আছেন যারা গুটিকয়েক বিশ্বাসের মাধ্যমে নিজেদের ঘিরে ফেলেন। এতে তাদের ব্যক্তিত্বের গণ্ডি সীমাবদ্ধ হয়ে পড়ে।

এগুলো নিজের প্রতি নিজেরই সৃষ্ট মিথ্যা বলে গণ্য করেন বিশেষজ্ঞরা। তাদের মতে, সফল হতে এই মিথ্যাগুলো চিহ্নিত করে তা থেকে মুক্ত হতে হবে। এখানে বিশেষজ্ঞরা নিজেদের সীমাবদ্ধ করে ফেলার কিছু মিথ্যা তুলে ধরেছেন। এদের জয় করতে হবে সামনে এগোতে।

১. 'আমি জানি না কোথা থেকে শুরু করবো' : যখন শুরুতে কি দিয়ে শুরু করবেন তা বুঝে উঠতে পারেন না, তখন আপনি আসলে ভুল বুঝছেন। পেলেটন ক্যাপিটাল ম্যানেজমেন্টের প্রেসিডেন্ট চার্লস সি স্কট জানান, মানুষের মস্তিষ্ক এভাবে কাজ করে না। যখন আপনার মাঝে আশাবাদ ও ইতিবাচক দৃষ্টিভঙ্গি রয়েছে, তখন সবকিছু জয় করা সম্ভব।

২. 'আমি কাল থেকে শুরু করবো' : পুরনো একটি কথা রয়েছে, আজ তোমার বাকি জীবনের প্রথম দিন। শুনতে অদ্ভুত শোনালেও সত্যি কথা। আগামীকাল সব সময় আগামীকালই হয়। আমাদের আজকের সফলতাকে আগামীকাল ঠেলে দিয়ে সম্ভাবনা নষ্ট করি। আজ যা করতে হবে তা আজই করা উচিত। প্রতিদিন এমন তিনটি বিষয় লিখে রাখুন যা আজই করতে হবে।

৩. 'আমি এতটা সফল হতে প্রস্তুত নই' : পরিবর্তনের আশাই অনেক সময় পরিবর্তন ঘটিয়ে দেয়। আসলে নিজের প্রতি বিশ্বাস থাকতে হবে। যখন ব্যাপক সফলতার জন্য আপনি প্রস্তুত নন, তখন নিজের প্রতি আপনি বিশ্বাস আনতে পারেননি। কিন্তু এভাবে সময় নষ্ট না করে এক ধাপ এগিয়ে যাওয়ার পরামর্শ দেন স্কট।

৪. 'দেরি হয়ে গেছে, আমি সুযোগ নষ্ট করেছি' : মাঝে মধ্যে পরিস্থিতি এমনটাই মনে হয়। যখন মনে হবে সময় চলে গেছে তখন হতাশা ভর করলো। যখন মনে করছেন যে দেরি হয়ে গেছে, তখন আপনি সম্ভাবনা নষ্ট করলেন। কিংবা ব্যর্থতার জন্য নিজেকে প্রস্তুত করে নিলেন। এতে আপনার কোনো সম্ভাবনাময় পরিকল্পনা ভেস্তে গেল। সময় চলে গেলেও সুযোগ চলে যায় না। এটি আসতেই থাকে।

৫. 'আমি সময়টা খুঁজে পাই না' : নিজের প্রতি সবচেয়ে বলা মিথ্যার একটি এটি। বিশ্বাস করুন বা নাই করুন, আমাদের সবার হাতেই সময় থেকে যায়। নেক্সজেন ওয়েলথ এর ফিনানসিয়াল প্ল্যানার ক্লিন্ট হেইনেস জানান, আসলে মানুষ এসব বলে না বুঝেই। সময়কে না খুঁজে এর অভাবের কথা তুলে ধরে। তাই সফল হতে মনে রাখতে হবে যে, অনেক বাজে কাজ বাদ দিয়ে সেই সময়টাকে কাজে লাগানো যায়।

৬. 'বন্ধুরা আমাকে পেছনে টেনে ধরছে না' : মানুষ যখন নেতিবাচক মানুষের আশপাশে বিচরণ করে তখন সামনে এগোতে পারে না। আসলে এগুলো অজুহাত। এমন মানুষের সঙ্গে বন্ধুত্ব করা উচিত যারা আত্মবিশ্বাসে বলীয়ান। তাদের সঙ্গেই থাকা উচিত। তবেই নিজের সফলতার গল্প তৈরি হয়।
সূত্র : বিজনেস ইনসাইডার

 


মন্তব্য