kalerkantho


সাপের চেয়েও বিপজ্জনক প্রাণী মানুষ!

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৪৬



সাপের চেয়েও বিপজ্জনক প্রাণী মানুষ!

বিশ্বের বিপজ্জনক প্রাণীদের মাঝে এমন সব প্রাণী রয়েছে, যা আপাতদৃষ্টিতে আমরা তেমন বিপজ্জনক বলে মনে করি না। কিন্তু এসব প্রাণীর অনেকগুলোই বহু মানুষের প্রাণ কেড়ে নেয়। তবে এই তালিকায় মানুষ কততম বিপজ্জনক প্রাণী, জানেন? 

বিজনেস ইনসাইডারের এক প্রতিবেদনে বলা হয়েছে, মানুষ বিপজ্জনক প্রাণীর তালিকায় দ্বিতীয়তে রয়েছে। বিস্ময়কর হলেও ওই প্রতিবেদন বলছে এটাই সত্য।  

বিজনেস ইনসাইডারের ওই প্রতিবেদনে বলা হয়েছে, মানুষই মানুষের বড় শত্রু। আর এ কথাটি যে মোটেই ভুল নয় তার প্রমাণ পরিসংখ্যান। প্রতিবছর মানুষ প্রায় ৪ লাখ ৩৭ হাজার মানুষকে খুন করে।

আর বিজনেস ইনসাইডারের প্রতিবেদনে শীর্ষ বিপজ্জনক প্রাণী হিসেবে মশাকে দ্বিতীয় বিপজ্জনক প্রাণী হিসেবে উল্লেখ করা হয়েছে। সামান্য মশার কামড়কে অনেকে কোনো গুরুত্বই দেন না। যদিও মশা আমাদের কত ক্ষতি করে তা জানলে আপনি হয়ত মশার দিকে আর সেভাবে তাকাবেন না। পৃথিবীতে মানুষের মৃত্যুর জন্য সবচেয়ে বেশি দায়ী প্রাণীর নাম মশা। এ প্রাণীটি প্রতিবছর সাড়ে সাত লাখ মানুষের মৃত্যুর জন্য দায়ী। মশার কামড়ে ম্যালেরিয়া, ডেঙ্গু, ফাইলেরিয়া ইত্যাদি রোগ হয়। আর এসব রোগেই মূলত মানুষের মৃত্যু ঘটে। মশার পরই বিপজ্জনক প্রাণী হিসেবে রয়েছে সাপ।


মন্তব্য