kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


টিভি দেখে মদ খাওয়ার মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে শিশুদের

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৬ ০০:২৫



টিভি দেখে মদ খাওয়ার মারাত্মক ক্ষতিকর প্রভাব পড়ে শিশুদের

ছেলেবেলা থেকেই আমরা শুনে আসছি টিভির ভালো এবং খারাপ প্রভাবের কথা। আগের তুলনায় টিভির ভালোর থেকে খারাপ প্রভাব বেশি পড়ছে শিশুদের মধ্যে।

টিভিতে অনেক রকমের জিনিসের বিজ্ঞাপন দেখানো হয়। তার মধ্যে থাকে বিভিন্ন ব্র্যান্ডের মদের বিজ্ঞাপনও। শিশুদের মধ্যে মদের বিজ্ঞাপনের প্রভাব মারাত্মক রকমের পড়ে। তারা ওই জাতীয় বিজ্ঞাপন গ্রাস করতে থাকে। এবং তা তাদের মনে বেশ ভালো রকমের প্রভাবও ফেলে।

একটি সমীক্ষায় দেখা গেছে, শিশুদের মধ্যে নেশা করার প্রবনতা বাড়িয়ে দেয় মদ, ড্রাগের বিজ্ঞাপন। রোজ রোজ টিভিতে ওই সমস্ত বিজ্ঞাপন দেখে তাদের মনের মধ্যে মদ বা ড্রাগ সম্পর্কে ফ্যানটাসি তৈরি হয়। যা তারা পরীক্ষা করে দেখতে চায়। এছাড়া টিভিতে তারা একটি নয়, বিভিন্ন ব্র্যান্ডের মদের বিজ্ঞাপন দেখতে পায়। তাই তাদের মনে মদের এই বিভিন্ন ব্র্যান্ডকে কেন্দ্র করেও আকাশকুসুম কল্পনা তৈরি হয়।

কীভাবে শিশুরা টিভিতে মদের বিজ্ঞাপন দেখে মদের প্রতি আকৃষ্ট হয়ে পড়ে, তার উপর একটি সমীক্ষা করা হয়েছিল। সমীক্ষায় দেখা গেছে, ১৩ থেকে ২০ বছর বয়সী ১০৩১টি শিশু নিজেরাই জানিয়েছে যে, তারা টিভিতে বিজ্ঞাপন দেখে মদ খাওয়ার প্ল্যান করে। এবং খেয়েও দেখে। শুধু তাই নয়, ওই শিশুরা সমীক্ষায় এও জানিয়েছে যে, তারা টিভিতে প্রচুর জনপ্রিয় শোতে মদ খাওয়ার দৃশ্য দেখেছে। সেই সমস্ত শো দেখেই তাদের মনে মদ খাওয়ার ইচ্ছা জেগেছিল।

সমীক্ষায় এরকম একটি চাঞ্চল্যকর তথ্য উঠে আসার পরই অভিভাবকদের উদ্দেশ্যে সমীক্ষকরা পরামর্শ দেন যে, যে সমস্ত অনুষ্ঠানে মদ্যপানের দৃশ্য দেখানো হচ্ছে, সেই সমস্ত অনুষ্ঠান যেন শিশুদের সামনে না দেখা হয়।

সূত্র: জিনিউজ


মন্তব্য