kalerkantho

রবিবার । ১১ ডিসেম্বর ২০১৬। ২৭ অগ্রহায়ণ ১৪২৩। ১০ রবিউল আউয়াল ১৪৩৮।


ক্যান্সার ঠেকাতে একত্রে খান আদা-মরিচ

কালের কণ্ঠ অনলাইন   

১০ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:৫৫



ক্যান্সার ঠেকাতে একত্রে খান আদা-মরিচ

বেশি করে আদা ও মরিচযুক্ত ঝাল খাবার যাদের পছন্দ তাদের জন্য সুখবর! আদা ও ঝাল একত্রে ক্যান্সারের বিরুদ্ধে খুবই কার্যকর বলে জানিয়েছেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ডিএনএ ইন্ডিয়া।

বিভিন্ন গবেষণায় আদার উকারিতা বিষয়ে নানা তথ্য পাওয়া যায়। এছাড়া মরিচ দেহের রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, এ বিষয়টিও অজানা নয়। তবে সাম্প্রতিক এক গবেষণাও আরও কিছু তথ্য পাওয়া গেছে।

আদা ও মরিচ একত্রে খাওয়ার ফলে ক্যান্সার প্রতিরোধ খুবই কার্যকর বলে জানাচ্ছেন গবেষকরা। কিন্তু কিভাবে ক্যান্সার প্রতিরোধ করে এ দুটি উপাদান?
এর আগে গবেষকরা জানিয়েছিলেন, লাল মরিচের একটি উপাদান ক্যাপস্যাইসিন থেকে ক্যান্সার হওয়ার আশঙ্কা রয়েছে। তবে আমেরিকান কেমিক্যাল সোসাইটির গবেষণায় দেখা গেছে, ৬ জিনজেরল নামে আদার একটি উপাদান মরিচের সেই ক্যাপস্যাইসিনকে নিষ্ক্রিয় করে দেয়। এতে ক্যান্সারের ঝুঁকি কমে যায়।

বিভিন্ন খাবারে একত্রে আদা ও মরিচ ব্যবহৃত হয়। এবার তাই সে ধরনের খাবার বেশি করে খেতে উৎসাহিত করছেন গবেষকরা। এশিয়ান বিভিন্ন খাবারের মেনুতে এ ধরনের উপাদানগুলো একত্রে ব্যবহৃত হতে দেখা যায়।

এ বিষয়টি অনুসন্ধানের জন্য গবেষকরা ইঁদুরের সহায়তা নেন। গবেষণাগারে ইঁদুরদের মরিচ, আদা ইত্যাদি খাবার প্রয়োগ করে তাদের ক্যান্সারের উৎপত্তি হয় কি না, তা দেখা হয়। এতে দেখা যায়, আদা ও মরিচ একত্রে দেওয়ার পর খুব কম সংখ্যক ইঁদুরেরই ক্যান্সার হয়েছে। ভবিষ্যতে এ বিষয়ে গবেষণাটি মানুষের ওপরেও করা হবে বলে জানিয়েছেন গবেষকরা।

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে জার্নাল অব এগ্রিকালচারাল অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে।


মন্তব্য