kalerkantho

রবিবার। ৪ ডিসেম্বর ২০১৬। ২০ অগ্রহায়ণ ১৪২৩। ৩ রবিউল আউয়াল ১৪৩৮।


মোটা মানুষের কেন ডায়াবেটিস হয়? কারণ জানালেন গবেষকরা

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৬ ১৪:০২



মোটা মানুষের কেন ডায়াবেটিস হয়? কারণ জানালেন গবেষকরা

অতিরিক্ত মোটা বা স্থূল মানুষের ডায়াবেটিসে আক্রান্তের হার বেশি। তবে এর কারণ কী, এ সম্পর্কে কোনো ধারণা ছিল না গবেষকদের।

সম্প্রতি গবেষকরা এ বিষয়টি অনুসন্ধানে বেশ কিছু তথ্য পেয়েছেন। এতে বিষয়টি অনেকাংশে বোধগম্য হয়েছে মানুষের পক্ষে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

গবেষকরা জানিয়েছেন, স্থূলতার সঙ্গে টাইপ-টু ডায়াবেটিসের সুস্পষ্ট সম্পর্ক অনেক আগেই জানা গেছে। কিন্তু কী কারণে স্থূল মানুষরা ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছেন, তা জানা যাচ্ছিল না। এবার নতুন গবেষণায় এর কারণ জানা গেছে।

স্থূলতার ফলে উদ্ভূত টাইপ-টু ডায়াবেটিসের কারণ জানার ফলে বিষয়টি নিরাময় কিংবা প্রতিরোধ করাও সহজ হবে গবেষকদের পক্ষে। প্রতিবছর বিশ্বের প্রচুর মানুষ স্থূলতার কারণে ডায়াবেটিসে আক্রান্ত হন। ২০১৪ সালের পরিসংখ্যানে দেখা যায়, ৯.৮ মিলিয়ন স্থূল পুরুষ ও ২০ মিলিয়ন স্থূল নারী একবছরেই এ রোগে আক্রান্ত হন।

সিএসআইআর-ইন্ডিয়ান ইন্সটিটিউট অব কেমিক্যাল বায়োলজির গবেষকরা আরও দুটি প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে গবেষণায় স্থূল মানুষদের এ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার কারণ নিয়ে গবেষণা করেন। এতে তারা স্থূলতার সঙ্গে ডায়াবেটিসের সম্পর্কও নির্ণয় করতে সক্ষম হন।

গবেষকদের একজন দীপ্যমান গাঙ্গুলি বলেন, 'বহু স্থূল মানুষ টাইপ-টু ডায়াবেটিসে আক্রান্ত হন। এমনকি ভারতের গ্রামাঞ্চলেও স্থূলতা বাড়ছে। আমরা এ ধরনের মানুষের ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার একটি সম্ভাব্য কারণ জানতে পেরেছি। এ কারণটির ওপর ভিত্তি করে এখন নতুন ধরনের ওষুধ তৈরি করা সম্ভব হবে, যা ডায়াবেটিস প্রতিরোধ করবে। '

কিন্তু কিভাবে ডায়াবেটিসে আক্রান্ত হন স্থূল ব্যক্তিরা? এ প্রসঙ্গে গবেষক গাঙ্গুলি বলেন, 'যখন একজন ব্যক্তি স্থূল হয়ে পড়েন তখন মেদের টিসুগুলোতে ফ্যাট সঞ্চিত হয়। গবেষণায় দেখা গেছে, ম্যাক্রোফেজ নামে শরীরের রোগপ্রতিরোধক কোষগুলো ফ্যাট টিসুকে ফুলিয়ে দেয়। এতে মেডিয়েটর্স কেমিক্যাল তৈরি হয়, যার নাম সাইটোকাইন। এটি অভ্যন্তরে প্রদাহ তৈরি করে যা শেষ পর্যন্ত ইনসুলিন প্রতিরোধক্ষমতা তৈরি করে। '

এ বিষয়ে গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ডায়াবেটিস জার্নালের আগস্ট সংখ্যায়।


মন্তব্য