kalerkantho

বুধবার । ৭ ডিসেম্বর ২০১৬। ২৩ অগ্রহায়ণ ১৪২৩। ৬ রবিউল আউয়াল ১৪৩৮।


যে কারণে আমাদের জিনের সঙ্গে মিলিয়ে খাওয়া উচিত

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৬ ১৫:৫৭



যে কারণে আমাদের জিনের সঙ্গে মিলিয়ে খাওয়া উচিত

জিনের সঙ্গে খাবারের সম্পর্ক বিষয়ে অতীতে সেভাবে জানা যেত না। তবে সম্প্রতি এ বিষয়ে বিশেষজ্ঞরা বেশ কিছু বিষয় জানতে পেরেছেন।

বহু মানুষই নানা ধরনের খাবার সহ্য করতে পারেন না। এর কারণ হিসেবে জিনের বিষয়টি উঠে এসেছে। আর তাই বিশেষজ্ঞরা জিনের সঙ্গে মিলিয়ে খাবার খাওয়ার বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।
এক নারী জানান, তিনি আগে জানতেনই না যে, তার দেহ দুগ্ধজাত খাবার গ্রহণ করে না। আর এ কারণে দুগ্ধজাত খাবার খেলে তার নানাধরনের শারীরিক সমস্যা হয়। কর্মস্থলে এক পরীক্ষার পর তিনি এ বিষয়টি জানতে পারেন। এরপর চিকিৎসকরা তার খাবারে কিছুটা পরিবর্তন করার পরামর্শ দেন, যার পর থেকে তার সেই শারীরিক সমস্যাগুলো আর হয়নি।
বহু মানুষই বিভিন্ন খাবার খেলে অসুবিধা বোধ করেন। তবে ঠিক কোন খাবারটির কারণে তাদের এ অসুবিধা হচ্ছে, তা জানা যায় না। সাম্প্রতিক এ পরীক্ষার পর বিষয়গুলো জেনে নিলে ডায়েটেশিয়ানরা খাবারের তালিকা দিতে পারেন, যা স্বাস্থ্যগত নানা সমস্যা দূর করতে পারে।
সম্প্রতি ভারতেও শুরু হয়েছে নিউট্রিজেনেটিক টেস্ট। এ টেস্টের ফলে চিকিৎসক, পুষ্টিবিদ, খেলার কোচ ও ফিটনেস ট্রেইনাররা সঠিকভাবে খাবারের বিষয়টি পরামর্শ দিতে পারেন। বিশেষজ্ঞরা বলছেন, মানুষের খাবারের সঙ্গে জিনের সম্পর্ক নির্ণয় করা যায় এ পরীক্ষায়। এতে কোনো খাবার যদি দেহে বিরূপ প্রতিক্রিয়া তৈরি করে তাহলে সে খাবারটি সহজেই নির্ণয় করে খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া যায়।
আপনার জিনে যদি কোনো খাবার সহ্য না হয় তাহলে সে খাবারটি বাদ দেওয়া যায়। আর সে খাবারটি বাদ দিয়ে অন্যান্য বিকল্প খাবার গ্রহণ করলে তা স্বাস্থ্যগত নানা সুবিধা এনে দেয়।


মন্তব্য