kalerkantho

শনিবার । ১০ ডিসেম্বর ২০১৬। ২৬ অগ্রহায়ণ ১৪২৩। ৯ রবিউল আউয়াল ১৪৩৮।


প্রোটিন কেন সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান?

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১৩:১৪



প্রোটিন কেন সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদান?

দেহের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদানের কথা বলতে গেলে প্রোটিনের কথা বলতে হবে। প্রতিদিন আমাদের খাবারের সঙ্গে প্রোটিন প্রয়োজন হয়।

প্রোটিনের চাহিদা মেটাতে না পারলে দেহে প্রোটিনের ঘাটতি তৈরি হয়। এ লেখায় তুলে ধরা হলো প্রোটিনের চাহিদা বিষয়ে কয়েকটি গুরুত্বপূর্ণ তথ্য। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে এনডিটিভি।

প্রোটিন কী?
প্রোটিন দেহের বিভিন্ন কাজের জন্য অত্যাবশ্যকীয় উপাদান। খাদ্যের ছয়টি উপাদানের মধ্যে প্রোটিন খুবই গুরুত্বপূর্ণ। সব প্রোটিনই কার্বন, হাইড্রোজেন, অক্সিজেন ও নাইট্রোজেন দিয়ে গঠিত। প্রোটিনকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাঙলে প্রথমে এমাইনো এসিড পরে কার্বন, হাইড্রোজেন ইত্যাদি মৌলিক পদার্থ পাওয়া যায়। অর্থাৎ অনেক এমাইনো এসিড পাশাপাশি যুক্ত হয়ে একটি প্রোটিন অণু তৈরী করে।

আমাদের কেন প্রোটিন প্রয়োজন?
প্রোটিন ছাড়া কোনো প্রাণীর অস্তিত্ব কল্পনা করা সম্ভব নয়। তাই প্রোটিনকে সকল প্রাণের প্রধান উপাদান হিসেবে গণ্য করা হয়। আমাদের দেহের মূল কার্যক্রম চালিত করার জন্য প্রোটিন প্রয়োজন হয়। আমাদের ত্বক, চুল, আঙুল, হাড়, রক্ত ইত্যাদির জন্য প্রোটিনের প্রয়োজনীয়তা রয়েছে। মূলত দেহের নানা অংশকে একত্রে ধরে রাখে প্রোটিন। আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা ঠিক রাখার জন্য প্রোটিন প্রয়োজন। এছাড়া দেহের নানা অংশে পুষ্টি পৌঁছে দেওয়ার জন্যও প্রোটিন প্রয়োজন। সুস্থ চুল ও নখের জন্যও প্রোটিন খুবই প্রয়োজনীয়।

আমরা কোথা থেকে প্রোটিন পাই?
আমাদের প্রোটিনের প্রধান উৎস মাংস, মাছ, ডিম, দুধ ইত্যাদি। এ ছাড়া রয়েছে বিভিন্ন উদ্ভিজ্জ প্রোটিন। এসবের মধ্যে ডাল, বাদাম, সয়াবিন, শিমের বিচি ইত্যাদি। উদ্ভিজ্জ প্রোটিনকে দ্বিতীয় শ্রেণির প্রোটিন বলে। এগুলো স্বাস্থ্যের জন্যও ভালো।

আপনার দৈনিক কতখানি প্রোটিন প্রয়োজন?
একজন পুরুষ কিংবা নারীর দৈনিক কতখানি প্রোটিন প্রয়োজন তার একটি নির্দিষ্ট গাইডলাইন রয়েছে। এটি একজন মানুষের সুস্থ থাকার জন্য চাহিদার ভিত্তিতে তৈরি করা। তবে কারো দেহের ওজন, উচ্চতা ও শারীরিক কর্মকাণ্ডের ওপরও এ প্রোটিনের চাহিদা কমবেশি হয়ে থাকে।

কারো দেহের ওজন যদি হয় ৯০ কেজি তাহলে স্বাভাবিকভাবেই ৭০ কেজি ওজনের ব্যক্তির তুলনায় তার প্রোটিনের চাহিদা বেশি থাকবে। এ ছাড়া যারা সারাক্ষণ বসে কাজ করেন তাদের তুলনায় দাঁড়িয়ে কিংবা পরিশ্রমের কাজ যারা করেন তাদের প্রোটিনের চাহিদা বেশি থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, প্রত্যেকের দেহের প্রতিকেজি ওজনের জন্য ০.৮ থেকে এক গ্রাম করে প্রোটিন খাওয়া প্রয়োজন। একজনের দৈনিক ক্যালরি চাহিদার ৩০ শতাংশ প্রোটিন থেকে মেটানো যায়।


মন্তব্য