kalerkantho

শনিবার । ৩ ডিসেম্বর ২০১৬। ১৯ অগ্রহায়ণ ১৪২৩। ২ রবিউল আউয়াল ১৪৩৮।


অ্যালার্জির কষ্ট? আপনার জন্য সুখবর আছে

কালের কণ্ঠ অনলাইন   

৪ সেপ্টেম্বর, ২০১৬ ১০:০১



অ্যালার্জির কষ্ট? আপনার জন্য সুখবর আছে

নানা ধরনের অ্যালার্জিতে বহু মানুষই কষ্ট পান। যাদের অ্যালার্জি রয়েছে তারা বিভিন্ন খাবার খেলে অ্যালার্জিতে আক্রান্ত হয়ে থাকেন।

এ ছাড়া অনেকে ফুলের রেণু ও নানা ধরনের সুগন্ধীতেও অ্যলার্জিতে আক্রান্ত হন। তবে বিশেষজ্ঞরা বলছেন, এ অ্যালার্জি মূলত মানুষের শক্তিশালী রোগপ্রতিরোধ ক্ষমতার লক্ষণ। বিভিন্ন বাইরের বস্তুকে সঠিকভাবে গ্রহণ করতে না পারলে কিংবা সন্দেহ করলে দেহ স্বয়ংক্রিয়ভাবে সেগুলোকে সন্দেহ করে কিংবা তার বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়ে তোলে, যা অ্যালার্জি। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইউবিউটি।

অনেকেরই বসন্তকালে অ্যালার্জি হয়ে থাকে। মূলত বাতাসে ভাসমান ফুলের রেণু কণাগুলো নাকে প্রবেশ করে এ ধরনের অ্যালার্জি হয়ে থাকে। এতে অনেকেরই চোখে পানি আসে। এ ছাড়া হালকা সর্দি ও দেহে র‌্যাশ দেখা দিতে পারে।

সুখবর হলো, অ্যালার্জি মানেই শুধু ক্ষতিকর বিষয় নয়। অ্যালার্জি থাকা মানে দেহে শক্তিশালী রোগপ্রতিরোধ ব্যবস্থা থাকা। তাই যাদের দেহে অ্যালার্জি রয়েছে তাদের রোগপ্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় শক্তিশালী।

গবেষকরা জানিয়েছেন, যাদের দেহে অ্যালার্জি থাকে তাদের সাধারণত রোগপ্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। এ কারণে অ্যালার্জিতে আক্রান্ত ব্যক্তিদের নানা ধরনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম থাকে। আর তাই অ্যালার্জিতে আক্রান্ত মানেই আপনার র‌্যাশ, সর্দি ও হাঁচি নয়, ভালো খবরও আছে।


মন্তব্য