kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০১৬। ২৫ অগ্রহায়ণ ১৪২৩। ৮ রবিউল আউয়াল ১৪৩৮।


জেনে নিন, কাজে ফাঁকি দেয়ার পাঁচ উপায়

কালের কণ্ঠ অনলাইন   

৩ সেপ্টেম্বর, ২০১৬ ০১:০৪



জেনে নিন, কাজে ফাঁকি দেয়ার পাঁচ উপায়

কাজ করতে ইচ্ছা করছে না আজ। কিন্তু অফিসে যেতেই হবে।

অফিসের টেবিলে বসে মনে হচ্ছে, আজ যে ভাবে হোক ফাঁকি দিতেই হবে। একঘেয়ে কাজ মাঝে মধ্যেই বিরক্তির কারণ হয়ে ওঠে। বসের মুখ ঝামটা এড়িয়েও কিন্তু কাজে ফাঁকি মারা যায়। সহকর্মীরাও বলবে না, ফাঁকি মারছেন। কিন্তু দিনভর কাজও করতে হবে না। মান বাঁচিয়ে ফাঁকি দেয়ার পাঁচ উপায় দেখে নিন একবার।  

❏‌ কম্পিউটারে অসংখ্য ওয়েবসাইট ও প্রোগ্রাম খুলে রাখুন। যাতে দেখলে মনে হয় কাজের শেষ নেই আপনার। তবে এলোমেলো ওয়েবসাইট নয়, আপনার কাজের সঙ্গে যুক্ত এমন ওয়েবসাইটই খুলুন।

❏‌ টেবিলে কাগজপত্র, ফাইল স্তুপ করুন। দূর থেকে দেখে যেন মনে হয়, অনেক কাজ বাকি পড়ে আছে। কাগজের মধ্যে মুখ গুঁজে অন্য কথা ভাবুন, কে দেখতে যাচ্ছে।

❏‌ মাঝে মধ্যেই ফিসফিস করে অফিসের ফোনে কথা বলুন। যার সঙ্গে ইচ্ছা ফোন করে গল্প করতে পারেন, কিন্তু গলার স্বর যেন খুবই কম থাকে। পাশের লোক যাতে শুনতে না পায়, আপনি কী কথা বলছেন।

❏‌ বার বার ঘড়ি দেখুন। এমন ভাব করুন, হাতে খুব কম সময়, হাজার কাজ সারতে হবে। তাই বার বার ঘড়ি দেখতে হচ্ছে। যদি ঘড়ি পরার অভ্যাস না থাকে তাহলে অবশ্য এই পথ নেয়া মুশকিল। একদিন হঠাৎ ঘড়ি পরে এলে আপনার উপর সন্দেহ বাড়তে পারে।
 
❏‌ এই দিনগুলোতে আপনার অভিনয় প্রতিভা প্রকাশ করতে হবে। মুখে চোখে একটা এমন ভাব রাখুন, যেন চিন্তায় আছেন, তিন রাত ঘুম হয়নি। আপনাকে মানসিকভাবে ক্লান্ত দেখানোটা দরকার। চোখে মুখে ক্লান্তি থাকলে তাড়াতাড়ি ছুটিও হয়ে যেতে পারে। ‌‌‌

সূত্র: আজকাল


মন্তব্য