kalerkantho


যাঁদের বন্ধু কম তাঁরাই বেশি স্মার্ট

কালের কণ্ঠ অনলাইন   

৩ এপ্রিল, ২০১৬ ০০:২০



যাঁদের বন্ধু কম তাঁরাই বেশি স্মার্ট

আপনার কতজন বন্ধু রয়েছে? উত্তরে যদি গুনতে গিয়ে যদি কপালে চিন্তার ভাঁজ পড়ে এবং গুটি কতকের বেশি মনে না পড়ে তবে লজ্জা পাবেন না। বৈজ্ঞানিকরা বলছেন, যাঁরা যত স্মার্ট হন, তাঁদের বন্ধুর সংখ্যা তত কম হয়।

ইংল্যান্ডের এভোলিউশনারি সাইকোলজিস্ট-এ দুই অধ্যাপক সাতোশি কানাজাওয়া এবং নরম্যান লি-র গবেষণা উঠে এসেছে এমন তথ্য। তাঁরা জানাচ্ছেন, বুন্ধিমান এবং স্মার্ট ব্যক্তিরা খুব অল্পতেই সন্তুষ্ট হন। তাঁদের কোনও কিছু বেশি প্রত্যাশা থাকে না, তাই অল্প বন্ধুদের সঙ্গেই কোয়ালিটি সময় কাটামনোই তাঁদের প্রধান লক্ষ্য থাকে।

আমেরিকার ব্রুকিংস ইন্সটিটিউটের গবেষক ক্যারোল গ্রাহাম বলেন, 'যাঁরা বুদ্ধিমান হন এবং সেই বুদ্ধি জায়গা মতো ব্যবহার করতে জানেন, তাঁরা সামাজিক জমায়েত সাধারণত এড়িয়েই চলেন। তাঁদের মাথা সব সময় ভবিষ্যত্‍ নিয়ে বড় চিন্তা চলতে থাকে। সময় পেলে বাড়িতে বসে নিজের কাজ করতে বেশি পছন্দ করেন তাঁরা। কোন বন্ধু ছুটি কাটাতে গিয়ে কোথায় কী করলেন তা জানার বিশেষ আগ্রহ থাকে না তাঁদের। '

তাই এর পর থেকে যদি বন্ধু সংখ্যা কম থাকা নিয়ে কেউ খোটা দেয় বা বাড়িতে কাজ করা নিয়ে কেউ আপনাকে কুঁড়ে অপবাদ দেয়, মনে রাখবেন, আপনি হয়তো সেই সব সমালোচনা করা মানুষজনদের থেকে অনেকটাই স্মার্ট।

সূত্র: এই সময়


মন্তব্য