kalerkantho


যে ৪টি স্বাস্থ্যগত ভুল করে থাকি আমরা

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ১৮:০১



যে ৪টি স্বাস্থ্যগত ভুল করে থাকি আমরা

নিশ্চয়ই বেশ ভালো আছেন আপনি। দিনটা বেশ সুখে কাটে।

জীবনের সবকিছু বেশ উপভোগ করছেন। হয়তো অবসর জীবনের জন্যে বেশ অর্থ সঞ্চয় করে রেখেছেন। কাজেই আপনাকে স্বাস্থ্য সচেতন বলে মনে করা যায়। বিশেষজ্ঞের মতে, সব ঠিক থাকা সত্ত্বেও স্বাস্থ্য বিষয়ে কিছু ভুল আপনি ঠিকই করে চলেছেন। এমনি ৪টি ভুলের বিষয়ে ধারণা নিয়ে নিন।

১. ভারী ব্যাগ উত্তোলন : দেহের জন্যে সবচেয়ে ক্ষতিকর কাজের একটি ভারী ব্যাগ বহন করা। জীবনের বড় একটা সময় এ কাজ করে থাকি আমরা। কাঁধে এবং পিঠে এতে দারুণ চাপ পড়ে। ব্যাকপেইনের অন্যতম কারণ এটি।

এ ছাড়াও স্পন্ডিলাইটিসসহ হাঁটুতে ব্যথার কারণও এটি।

২. খাবার না খাওয়া : কাজের চাপে বা সময়ের অভাবে আমরা প্রায়ই সকাল, দুপুর বা রাতের খাবার না খেয়েই কাজ করতে থাকি। এ কারণে এমনিতেই অনেক ক্ষতিকর কাজ করি আমরা। যেমন- সহজে ওয়াশরুমে না যাওয়া, পানি কম খাওয়া, একটা হাঁটাহাঁটি না করা। এদের মধ্যে সবচেয়ে ক্ষতিকরটি হলো কোনো এক বেলার খাবার না খাওয়া। এতে শরীরের ক্ষতিসহ হজমে নানা ক্ষতি ঘটে থাকে।

৩. যথেষ্ট ঘুম না দেওয়া : নতুন প্রজন্মের জন্যে এটি এক বড় সমস্যা। কাজের ধরন বদলে যাওয়ায় এবং প্রযুক্তির ব্যবহারে এ ঘটনা ঘটে থাকে। ব্যায়ামের অভাবও তাদের ঘুমের অভাব ঘটায়। এর অভাবে নানা স্বাস্থ্যগত সমস্যা দেখা দেয়। আবার ভুল ভঙ্গিতেও শুয়ে থাকলেও ঘুমের সমস্যা হতে পারে। এমনিতেই রাতের ৮ ঘণ্টা ঘুম সবার সুস্বাস্থ্যের জন্যে জরুরি।  

৪. কাজপাগল মানুষ হওয়া : পরিশ্রমী হওয়া ভালো। কিন্তু বেশি বেশি পরিশ্রম করা স্বাস্থ্যের জন্যে ভালো নয়। কাজের ফাঁকে আমাদের নিয়মিতভাবে হালকা ব্রেক নেওয়া প্রয়োজন। এক থেকে দুই ঘণ্টা পর পর মিনিট পাঁচেকের জন্যে হাঁটাহাঁটি করা উচিত। আবার খুব বেশি কাজের পর একটু ম্যাসাজ বা স্পা নিতে পারলেও তা দেহের জন্যে উপকারী। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

 


মন্তব্য