kalerkantho


'সম্পর্ক আছে, কিন্তু অন্যের প্রেমে পড়েছি, করণীয় কি?'

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ১৪:৩০



'সম্পর্ক আছে, কিন্তু অন্যের প্রেমে পড়েছি, করণীয় কি?'

সঙ্গী-সঙ্গিনীর সাথে বেশ সুখেই আছেন আপনি। ভালো সময় কাটছে।

কিন্তু এরই মাঝে হঠাৎ উপলব্ধি করলেন, অন্য কাউকে ভালোবাসেন। এ মানুষটি যে কেউ হতে পারেন। বহুকালের পুরনো বন্ধু বা পরিচিত কেউ। এ ধরনের সমস্যায় ভুগছেন বহু মানুষ। আমেরিকার এক পরিসংখ্যানে বলা হয়, প্রায় ৫০ শতাংশ মানুষ অনুভব করেন, তারা অন্য কাউকে ভালোবাসেন।

যেকোনো কারণে একজন কারো প্রেমে পড়ে যেতে পারেন। হয়তো মানুষটি সঙ্গে চমৎকার কিছু সময় কাটিয়েছেন। অথবা আন্তরিক হাসিতে উদ্ভাসিত হয়ে ওঠে তার চেহারা, যার প্রেমে পড়েছেন। অথবা তিনি দারুণ ব্যক্তিত্বের মানুষ।

অথবা আপনা সঙ্গী-সঙ্গিনীর বিষয়ে আপনি যথেষ্ট বিরক্ত। এ ধরনের নানা কারণেই অন্যের প্রতি ভালোবাসা সৃষ্টি হয়।

এমন সমস্যা অনেকটা মধুর। কিন্তু শেষ পর্যন্ত তা মারাত্মক পরিণতি টানতে পারে। বর্তমান সম্পর্কে সমস্যার সৃষ্টি হলে হঠাৎ করেই ভালোবাসার মানুষটির কথা মন থেকে মুছে ফেলা যায় না। ভোলার চেষ্টায় উল্টো প্রতিক্রিয়ার সৃষ্টি হয়। তাকে নিয়ে ভালোবাসা বা যৌনতা বিষয়ে নানা কল্পনা তৈরি হয়। আবার সঙ্গী-সঙ্গিনীর উভয়ের বন্ধু এমন কারো প্রেমে পড়লে সমস্যা সবচেয়ে বেশি হয়। পরিস্থিতি বেশি ঘোলাটে হওয়া বিচিত্র কিছু নয়।

এ ধরনের অবস্থায় গোপনীয়তা রক্ষা বড় বিষয়। কিন্তু এটা করা কঠিন হয়ে পড়ে। কোনো বন্ধুর সঙ্গে এ বিষয়ে পরামর্শ করতেই হয়। এই শেয়ারিংয়ের কারণে ঘটনা আরো জটিল হতে থাকে।

প্রথমেই এ ধরনের অনুভূতির কাছে নিজে সঁপে দিতে হয় না। অন্যের প্রতি আকর্ষণ অনুভব করা বা কারো প্রেমে পড়ে যাওয়া বিচিত্র কিছু নয়। আবার অন্যের মনে মানুষ হয়ে ওঠার অনুভূতি আত্মবিশ্বাস ও আশাবাদ বাড়িয়ে দেয়। তাদের আমরা চিনি বা নাই চিনি। এতে খুব ভালো বোধ হয়। যাকেই ভালো লাগুক না কেন, তার কাছ থেকে ইতিবাচক মনোভাব, অনুপ্রেরণা এবং কামনার প্রকাশ প্রয়োজন হয়ে পড়ে। এ সমস্যা বর্তমান সম্পর্কে ভাঙন ধরাতে যথেষ্ট ক্ষমতা রাখে। এ ছাড়া মাঝে মধ্যে অন্য কারো প্রতি আকাঙ্ক্ষা বোধ হলেও সমস্যা থেকে যায়।

কারো প্রতি এমন আকর্ষণবোধ কি নতুন সম্পর্কে পরিণত হতে পারে? অনেকেই মনে করেন, অন্যের সঙ্গে জড়িয়ে পড়া যায় বর্তমান সঙ্গী-সঙ্গিনীর চোখের আড়ালেই। কিন্তু এটা নৈতিকতাবিরোধী, প্রতারণার শামিল। আবার অনেকে তার সঙ্গী-সঙ্গিনীর প্রতারণার শিকার হয়ে নিজেও এমন সম্পর্কে জড়িয়ে পড়েন।

এমন পরিস্থিতি যাদের জীবনে চলে এসেছে তাদের বন্ধু হিসাবে পাশে সুপরামর্শ নিয়ে দাঁড়ানো উচিত। কারণ পরিস্থিতি তাদের বেশ অস্বস্তিতে ফেলে দেয়। অন্যের সঙ্গে জড়িয়ে যাওয়ার বিষয়টি বর্তমান সম্পর্কের হুমকি হওয়ার আগেই তাদের পাশে দাঁড়ানো উচিত।

যদি এমন পরিস্থিতিতে কেউ পড়েই যান, তবে প্রাথমিক অবস্থায় এতে খুব কম সময় দিন। পছন্দের মানুষটির সঙ্গে ঘুরতে না গিয়ে তার সঙ্গে অল্প-স্বল্প আলাপ করতে পারেন। খুব দ্রুত তাদের সঙ্গে জড়িয়ে পড়তে নেই। হয়তো এই আকর্ষণবোধ সাময়িক সময়ের জন্যে হতে পারে। খুব বেশি জড়িয়ে গেলে বড় ধরনের ভুল হয়ে যাবে।
সূত্র : ইনডিপেনডেন্ট

 


মন্তব্য