kalerkantho

26th march banner

মন যার খাঁটি....

কালের কণ্ঠ অনলাইন   

২ এপ্রিল, ২০১৬ ১১:১১



মন যার খাঁটি....

১. এরা আত্মবিশ্বাসী
নির্ভেজাল মানুষের আত্মবিশ্বাস বেশি থাকে। কারণ লুকিয়ে রাখার স্বভাব তাদের নেই। আর আত্মরক্ষার প্রবণতাও তাদের খুব একটা থাকে না। তারা নিজেদের ত্রুটি শনাক্ত করতে পারে। সমালোচনার মুখে প্রতিক্রিয়াশীল আচরণও তাদের মধ্যে দেখা যায় না।
২. মানসিক শান্তিতে থাকে
যাদের মন খাঁটি, তারা সাধারণত মানসিকভাবে তৃপ্ত থাকে। কৃত্রিমতা থাকে না বলে কর্মপরিকল্পনা নিয়ে অযথা পেরেশানিতে ভোগা তাদের স্বভাব নয়। তাদের কথা ও কাজে স্বচ্ছতা থাকে। আত্মনিয়ন্ত্রণও প্রবল।
৩. মূল্যবোধ স্পষ্ট
জীবন সম্পর্কে তাদের মূল্যবোধ, ধারণা ও চিন্তাধারা পরিষ্কার। একবার এই গুণাবলির চূড়ান্তে পৌঁছতে পারলে তা আর কখনোই নিম্নমুখী হয় না। এ ধরনের ব্যক্তিদের কর্ম-আদর্শ নিয়ে কোনো সন্দেহ নেই। গভীর চিন্তা থেকে এরা সিদ্ধান্ত গ্রহণের অভ্যাস গড়ে তোলে।
৪. চিন্তা ভাগাভাগি
খাঁটি মনের মানুষ সহজেই নিজের চিন্তা ও মতামত মানুষের সঙ্গে ভাগাভাগি করে নেয়। অন্যের সঙ্গে মতের অমিল নিয়ে তাদের কোনো ভয় নেই। তারা আলোচনার মাধ্যমে বিজয় ছিনিয়ে আনতে চায়। পরাজয় মেনে নিয়ে তা থেকে শিক্ষা নেওয়াও তাদের স্বভাব।
৫. ত্যাগী
লেনদেনের হিসাবে তারা ত্যাগের জন্য প্রস্তুত। চাওয়া-পাওয়ার খাতাটা তারা খুব কমই ঘাঁটাঘাঁটি করে।
৬. দুর্বলতা মেনে নেয়
কোনো মানুষই নিখুঁত নয়। সবারই দোষ-গুণের বৈচিত্র্যতা আছে। খাঁটি মনের মানুষরা নিজেদের দোষ ঢাকার চেষ্টা করে না। নিজেকে জাহির করাও তাদের অপছন্দ।
৭. দায়িত্বশীল
কাজের দায়ভার সহজে কাঁধে তুলে নেয়। ভুলের দায় অন্যের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করে না।
৮. লক্ষ্য পরিষ্কার
খাঁটি মনের মানুষ নিজের উদ্দেশ্য নিয়ে লুকোচুরি করে না। নিজের কাজের পরিকল্পনা বিষয়ে তারা সচেতন।
-- বিজনেস ইনসাইডার অবলম্বনে সাকিব সিকান্দার


মন্তব্য