kalerkantho

26th march banner

আপনি কি অন্তর্মুখী কিংবা বহির্মুখী কোনোটিই নন? ৭ লক্ষণে বুঝে নিন

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৮:৪৩



আপনি কি অন্তর্মুখী কিংবা বহির্মুখী কোনোটিই নন? ৭ লক্ষণে বুঝে নিন

অন্তর্মুখী কিংবা বহির্মুখী চরিত্রের মানুষের মাঝে সুস্পষ্ট পার্থক্য রয়েছে। যেমন বহির্মুখী চরিত্রের মানুষেরা তাদের প্রিয় বিষয় হিসেবে বলেন বহু মানুষের সঙ্গে কথাবার্তা, পার্টি, আলোচনা ইত্যাদি। অন্যদিকে অন্তর্মুখী চরিত্রের মানুষেরা জানাবেন তারা অনেকাংশে একা থাকতেই পছন্দ করেন। তারা শান্তিপূর্ণ উপায়ে সময় কাটাতে পছন্দ করেন। অন্যদিকে যিনি উভয় পরিস্থিতির মাঝামাঝি অবস্থায় থাকবেন তাকে মধ্যপন্থী হিসেবে সংজ্ঞায়িত করা যায়। আপনি যদি বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন ধরনের আচরণ করেন এবং আপনার সঠিক চরিত্র বোঝা না যায় তাহলে সাতটি বিষয় বিবেচনা করুন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
১. বিভিন্ন মানুষ আপনার সম্পর্কে বিভিন্ন ধরনের মতামত দেয়
আপনার চরিত্র অন্তর্মুখী নামি বর্হিমুখী, সে বিষয়ে বিভিন্ন মানুষ বিভিন্ন ধরনের মতামত দেয় কি? এক্ষেত্রে বিভিন্ন ধরনের ব্যক্তি তাদের দৃষ্টিভঙ্গিতে আপনাকে সংজ্ঞায়িত করে? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে বুঝতে হবে আপনার মাঝে মধ্যপন্থী চরিত্র রয়েছে।
২. আপনি সঠিক ভ্রমণকারী
আপনি কি ভ্রমণ করতে ভালোবাসেন? আপনার ভ্রমণের অভ্যাস যদি বেশি হয় তাহলে বুঝতে হবে আপনি মধ্যপন্থী। কারণ মধ্যপন্থী ব্যক্তিরা ভ্রমণসঙ্গী হিসেবে খুবই ভালো হয়। তারা বিশ্বের নানা স্থানে ভ্রমণে ভিন্ন ভিন্ন বিষয় করতে ভালোবাসেন।
৩. বিভিন্ন রং ও ব্যক্তিত্ব পছন্দ
এ ধরনের মানুষেরা বিভিন্ন ব্যক্তি ও রং পছন্দ করেন। এক্ষেত্রে তাদের আচরণ  ভিন্ন ভিন্ন মানুষের কাছে ভিন্ন ধরনের হয়ে থাকে। তবে তাদের খুব কাছের মানুষেরাই কেবল সঠিক বিষয়টি জানতে পারেন।
৪. আগ্রহের বিষয়ে গভীর আলোচনা
এ ধরনের মানুষেরা কোনো বিষয়ে আগ্রহী হলে সে বিষয়টি নিয়ে গভীরভাবে আলোচনা করতে পছন্দ করেন। এক্ষেত্রে তারা ভাসা ভাসা আলোচনা কিংবা অনুসন্ধান নয়, সে বিষয়টির গভীরে প্রবেশ করতেই আগ্রহী থাকেন। অন্যদিকে আগ্রহের বাইরের বিষয়ে তারা আলোচনা করতে চান না।
৫. পরিচিত মানুষের মাধ্যমে অন্যদের সঙ্গে পরিচয়
আপনি যদি এ ধরনের ব্যক্তি হন তাহলে অন্যদের সঙ্গে পরিচয়ে আপনি সরাসরি এগিয়ে যাওয়ার তুলনায় অন্য কোনো পরিচিত মানুষের মাধ্যমে পরিচিত হতে পছন্দ করবেন। এটি এ ধরনের মানুষের একটি চারিত্রিক বৈশিষ্ট্য।
৬. আনন্দের পর বিরতি
এ ধরনের মানুষেরা বন্ধু-বান্ধবের সঙ্গে যথাসম্ভব আনন্দের পর দ্রুত সে স্থান ত্যাগ করতে ভোলেন না। তারা আনন্দ যেমন করেন তেমন তা কোথায় থামিয়ে দিতে হবে, সে বিষয়েও দক্ষ। এ কারণে প্রায়ই বন্ধুদের সঙ্গে প্রাণবন্ত আড্ডা দেওয়ার পর দ্রুত সেখান থেকে সরে যাওয়ার প্রবণতা দেখা যায় এ ধরনের ব্যক্তিদের।
৭. একা কিংবা দলবদ্ধ উভয়ভাবেই দক্ষ
এ ধরনের মানুষেরা যেমন একা কাজ করতে দারুণ দক্ষ তেমন একত্রে বা দলগতভাবে কাজেও দক্ষ। এ কারণে তারা খুবই নমনীয় ও কাজের ক্ষেত্রে ভারসাম্যপূর্ণ হয়। তারা যেমন অন্যদের বুঝতে সক্ষম তেমন অন্যরাও এ ধরনের মানুষকে সহজে বুঝতে পারে।


মন্তব্য