kalerkantho


হৃদরোগের ঝুঁকি বাড়ায় যন্ত্রণাময় পিরিয়ড

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মার্চ, ২০১৬ ১৭:৪৯



হৃদরোগের ঝুঁকি বাড়ায় যন্ত্রণাময় পিরিয়ড

যন্ত্রণাময় পিরিয়ড থাকলে তা নারীদের হৃদরোগের সম্ভাবনাও বাড়াতে পারে। অনেক নারীই এন্ড্রোমেট্রিওসিস নামে একটি বিশেষ পরিস্থিতির কারণে যন্ত্রণাময় পিরিয়ডের শিকার হন।

আর এটি হৃদরোগের হারও বৃদ্ধি করতে পারে। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
এন্ড্রোমেট্রিওসিস মূলত এক ধরনের জটিলতা, যার কারণে জরায়ুর টিসুর অস্বাভাবিক বৃদ্ধি হয়। এ বৃদ্ধির কারণে হৃদরোগের সম্ভাবনা অন্যদের তুলনায় তিন গুণ পর্যন্ত বেড়ে যায় বলে জানিয়েছেন গবেষকরা।
এন্ড্রোমেট্রিওসিস জটিলতার কারণে সন্তান জন্মদানে সমস্যাও সৃষ্টি হয়। এক্ষেত্রে জরায়ুর ভেতরের টিসুগুলো বাইরের টিসুর সঙ্গে সংযুক্ত হয় এবং নানা ধরনের গণ্ডগোল সৃষ্টি করে।
এ বিষয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। বোস্টনের ব্রাইহাম অ্যান্ড ওমেন্স হসপিটালের গবেষক ও গবেষণাপত্রটির প্রধান লেখক ফ্যান মু এ প্রসঙ্গে বলেন, ‘যে নারীদের এন্ড্রোমেট্রিওসিস আছে তাদের সতর্ক থাকা উচিত যে, তাদের হৃদরোগের উচ্চ সম্ভাবনা রয়েছে। এ ঝুঁকি সবচেয়ে বেশি থাকে তাদের বয়স কম থাকলে।
গবেষকরা এ বিষয়ে অনুসন্ধানের জন্য ১,১৬,৪৩০ জন নারীর স্বাস্থ্যগত তথ্য বিশ্লেষণ করেন। এছাড়া এ গবেষণায় ১১,৯০৩ জন নারীর সার্জিকাল পরীক্ষাও করা হয়। এ গবেষণায় প্রায় ২০ বছর ধরে অনুসন্ধান করা হয়। গবেষণাটির ফলাফল প্রকাশিত হয়েছে ‘সার্কুলেশন : কার্ডিওভাস্কুলার কোয়ালিটি অ্যান্ড আউটকাম’ জার্নালে।
গবেষণায় দেখা যায়, ১০ শতাংশ সন্তান ধারণক্ষম বয়সের নারীর এন্ড্রোমেট্রিওসিস রয়েছে। এছাড়া আরও জানা গেছে, ৪০ বছর বা তার কম বয়সী নারীদের এন্ড্রোমেট্রিওসিসের কারণে হৃদরোগ, বুকের ব্যথা ও ধমনীর প্রতিবন্ধকতাজনিত রোগের সম্ভাবনা প্রায় তিন গুণ বেড়ে যায়।
গবেষকরা জানান, এন্ড্রোমেট্রিওসিস সমস্যায় জরায়ু বা ডিম্বাশয় অপসারণ করা হলে যথেষ্ট উপকার পাওয়া যায়। এটি আংশিকভাবে হৃদরোগসহ অন্যান্য রোগের ঝুঁকিও কমায়।


মন্তব্য