kalerkantho


স্ট্রোক থেকে আপনাকে রক্ষা করবে পেটের ব্যাকটেরিয়া!

কালের কণ্ঠ অনলাইন   

৩০ মার্চ, ২০১৬ ১৩:২০



স্ট্রোক থেকে আপনাকে রক্ষা করবে পেটের ব্যাকটেরিয়া!

পেটের ব্যাকটেরিয়া মানুষের দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয়, এ বিষয়টি বহুদিন ধরেই বিজ্ঞানীদের জানা। কিন্তু তা যে স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে, তা এবারই প্রথম জানতে পারলেন গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।
স্ট্রোকে আক্রান্ত হয়ে প্রতি বছর বিশ্বের অসংখ্য মানুষ মৃত্যুমুখে পতিত হয়। একে মৃত্যুর কারণ হিসেবে দ্বিতীয় বিপজ্জনক বলে ধরা হয়। তবে পেটের ব্যাকটেরিয়া স্ট্রোকের ঝুঁকি কমাতে পারে বলে গবেষকরা জানিয়েছেন।
সাম্প্রতিক এক গবেষণায় জানা গেছে, পেটের কিছু ব্যাকটেরিয়া দেহের রোগপ্রতিরোধ ব্যবস্থা শক্তিশালী করে। পাশাপাশি এসব ব্যকটেরিয়ার কার্যক্রমের কারণে স্ট্রোকের ঝুঁকিও কমে আসে। গবেষকরা আরও জানাচ্ছেন, এ ধরনের ব্যাকটেরিয়ার কারণে স্ট্রোকের ঝুঁকি মারাত্মক পর্যায়ে যাওয়ার হাত থেকে রক্ষা করতে পারে।
এ গবেষণার জন্য যুক্তরাষ্ট্রের ওয়েইল কর্নেল মেডিসিন অ্যান্ড মেমোরিয়াল স্লোগান কেটেরিং ক্যান্সার সেন্টারের গবেষকরা বেশ কিছু তথ্য সংগ্রহ করেন। তারা এতে প্রাথমিকভাবে ইঁদুরের ওপর গবেষণায় পেটের ব্যাকটেরিয়ার সঙ্গে স্ট্রোকের ঝুঁকির যথেষ্ট সম্পর্ক খুঁজে পান।
গবেষকরা জানান, প্রাথমিকভাবে তারা লক্ষ্য করেন, অ্যান্টিবায়োটিক প্রদান করার পর পেটের ব্যাকটেরিয়া কমে গেলে তা স্ট্রোকের ক্ষেত্রেও ঝুঁকি পরিবর্তন করে। যেমন যেসব ইঁদুরের ওপর অ্যান্টিবায়োটিক দেওয়া হয়নি সেসব ইঁদুরের স্ট্রোকের ঝুঁকি অ্যান্টিবায়োটিক প্রদানকারী ইঁদুরের তুলনায় ৬০ শতাংশ কম হয়। গবেষকরা জানাচ্ছেন, এর কারণ হতে পারে পেটের ব্যাকটেরিয়াগুলোর কারণে শরীরের রোগপ্রতিরোধক ব্যবস্থা মস্তিষ্কও রক্ষা করতে চেষ্টা করে।
এ বিষয়ে ওয়েইল কর্নেল মেডিসিনের অ্যাসোসিয়েট প্রফেসর জোসেফ অ্যানরাথার বলেন, ‘আমাদের গবেষণায় মস্তিষ্ক ও অন্ত্রের মাঝে একটি নতুন সম্পর্ক দেখা গেছে। ’
তিনি আরও বলেন, ‘পেটের জীবাণুগুলো স্ট্রোককে প্রভাবিত করে। এটি চিকিৎসাবিদ্যায় স্ট্রোকের ঝুঁকি ও স্ট্রোক বিষয়ে দৃষ্টিভঙ্গি প্রভাবিত করবে। ’
স্ট্রোকের ঝুঁকি ও প্রকোপ কমাতে পেটের ব্যাকটেরিয়াগুলো শরীরকে প্রভাবিত করতে পারে বলে জানাচ্ছেন গবেষকরা। তবে গবেষণাটি এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে এক্ষেত্রে আরও বিস্তারিত গবেষণায় বিষয়টি সম্পূর্ণভাবে জানা যাবে বলে জানিয়েছেন তারা।
এ গবেষণার তথ্য স্ট্রোকের ঝুঁকি কমাতে ভূমিকা রাখবে বলে মনে করছেন গবেষকরা। বিশেষ করে স্ট্রোকের মারাত্মক ঝুঁকিতে রয়েছেন যারা, হৃদরোগ ও মস্তিষ্কের বিভিন্ন ধরনের রক্তনালির প্রতিবন্ধকতার রোগীদেরও এ গবেষণার ফলাফল কাজে লাগবে। গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে ন্যাচারাল মেডিসিন জার্নালে।


মন্তব্য