kalerkantho

মঙ্গলবার । ৬ ডিসেম্বর ২০১৬। ২২ অগ্রহায়ণ ১৪২৩। ৫ রবিউল আউয়াল ১৪৩৮।


জেনে নিন ডাবের পানির ৫ ম্যাজিকাল গুণ

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মার্চ, ২০১৬ ২২:১৭



জেনে নিন ডাবের পানির ৫ ম্যাজিকাল গুণ

গরমে চলতে ফিরতে রাস্তায় ডাব খাওয়ার অভ্যাস থাকে অনেকেরই। আপনারও যদি এই অভ্যাস থাকে তাহলে আরও বেশি করে খান ডাবের পানি।

পারলে কিছুটা মুখে মেখেও নিন। জেনে নিন ডাবের পানির ৫ ম্যাজিকাল গুণ।

১। ত্বকের যত্নে : গরমে মুখ ধোওয়ার জন্য সবচেয়ে ভাল ডাবের পানি। শুধু ত্বকের আর্দ্রতা বজায় রাখা নয়, ডাবের পানির রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুণও। জমিয়ে রাখা নয়, টাটকা ডাবের পানির মুখ ধোন।

২। হ্যাঙ্গওভার : গরমে পার্টির পর ডিহাইড্রেশন হয়ে হ্যাঙ্গওভার খুবই স্বাভাবিক ঘটনা। পটাশিয়াম ও ইলেকট্রোলাইটের অভাবে মাথা যখন যন্ত্রণায় ছিঁড়ে যাচ্ছে তখন খেয়ে নিন ডাবের জল। যদি পারেন পার্টি থেকে ফিরে রাতে ডাবের পানি খেয়ে ঘুমাতে যান। সকালে থাকুন ঝরঝরে।

৩। রান্না : খাবারের পুষ্টিগুণ বাড়াতে সাধারণ পানির বদলে ব্যবহার করতে পারেন ডাবের পানি। যদি পুরোটা ডাবের পানি ব্যবহার করতে না চান তাহলে পানির সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে পারেন। এর ক্যালরির পরিমাণ অরেঞ্জ জুসের থেকেও কম।

৪। এক্সারসাইজ : গরমে ক্লান্তি কমাতে এক্সারসাইজ করা মাস্ট। আর এক্সারসাইজের মাঝে শরীরে পটাশিয়ামের পরিমাণ বাড়িয়ে আপনাক রিহাইড্রেটেড রাখতে সাহায্য করবে ডাবের জল। জিমে যাওয়ার আগে খেয়ে নিন ডাবের পানি।

৫। ওজন : মেদ ঝরাতে গেলে সবচেয়ে জরুরি শরীরে জলের সঠিক পরিমাণ বজায় রাখা। ডিহাইড্রেশন হজম ক্ষমতা কমিয়ে দেয়। ডাবের জল আপনাকে হাইড্রেটেড যেমন রাখে তেমনই এর কোলেস্টেরলের মাত্রাও শূন্য। ক্যালরিও নেই বললেই চলে।

সূত্র: আনন্দবাজার


মন্তব্য