kalerkantho


আপনার হাঁটাচলাতেই প্রকাশ পায় মনের খবর!

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৮:২১



আপনার হাঁটাচলাতেই প্রকাশ পায় মনের খবর!

নতুন এক গবেষণায় বলা হয়েছে, একজন মানুষের হাঁটা, কথা বলা বা বসার ভঙ্গিতেই তার চারিত্রিক বৈশিষ্ট্য ফুটে ওঠে। এসব বৈশিষ্ট্য তার ব্যক্তিত্ব ফুটিয়ে তোলে।

এ গবেষণায় আরো বলা হয়, একই আচরণগত বৈশিষ্ট্যসম্পন্নদের চলাফেরা বা কথা বলার ধরটাও একই ধাঁচের হয়।

একই আচরণগত বৈশিষ্ট্যসম্পন্নরা এক সঙ্গে কাজ করলে তা অনেক বেশি সাংগাঠনিক ও গোছালো হয়। এই দলের মানুষরা একইভাবে কাজ করেন, একই পদ্ধতিতে কর্মমুখী হন এবং এদের টিমওয়ার্ক দুর্দান্ত হয়।

এ ছাড়া এই মানুষগুলো নিজেদের মধ্যে সহজে চমৎকার সমন্বয় সাধান করতে পারেন। পারস্পরিক লেনদেনও তাদের অনেক সুষ্ঠু হয়।

ব্রিটেনের ইউনিভার্সিটি অব এক্সিটারের প্রফেসর ক্রাসিমিরা সানিভা-আতাসানোভা জানান, আমাদের গবেষণায় দেখা গেছে হাঁটাচলা, বসা বা আচরণগত অন্যান্য বৈশিষ্ট্য যাদের একই ধরনের হয়, তাদের চারিত্রিক বৈশিষ্ট্যেরও মিল পাওয়া যায়।

তাপরও প্রত্যেক মানুষের অঙ্গভঙ্গিতে কিছুটা পার্থক্য থেকেই যায়। কারণ একেক মানুষের মস্তিষ্কের মোটর সিগনেচার ভিন্ন হয়ে থাকে। হাঁটার ধরনটা হয়তো একই।

কিন্তু কেউ একটু ধীরে হাঁটেন, কেউবা একটু জোরগতিতে। একজন মানুষ অন্য জনের সঙ্গে কিভাবে আচরণ করছে তার পার্থক্যের নীল নকশা দেখিয়ে দেয় আইএমএস।  

ইনডিভিজুয়াল মোটর সিগনেচার (আইএমএস) এবং পারস্পরিক আচরণগত বৈশিষ্ট্যের মাধ্যমে মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কেও ধারণা পাওয়া যায়।

নতুন এ গবেষণা চিকিৎসাবিজ্ঞানীদের নতুন পথ দেখাতে পারে বলে মনে করা হচ্ছে। একজন মানুষ কিভাবে হাঁটেন বা বসেন বা কথা বলেন ইত্যাদির মাধ্যমে তার মানসিক স্বাস্থ্য সম্পর্কে  সহজেই তথ্য পাওয়া যেতে পারে। সূত্র : হিন্দুস্তান টাইমস

 


মন্তব্য