kalerkantho

26th march banner

সুস্থ জীবন চান? জীবনযাপনে একটি নয়, একাধিক পরিবর্তন করুন

কালের কণ্ঠ অনলাইন   

২৭ মার্চ, ২০১৬ ১৬:৫৩



সুস্থ জীবন চান? জীবনযাপনে একটি নয়, একাধিক পরিবর্তন করুন

নতুন বছর শুরু হয়েছে প্রায় তিন মাস আগে। আপনি যদি একটি ইতিবাচক কাজ করেই জীবনে বড় পরিবর্তনের আশা করেন তাহলে ভুল করবেন। তাই একটির বদলে একাধিক ইতিবাচক পরিবর্তনের চেষ্টা করা উচিত বলেই মনে করছেন ইউসি সান্তা বারবারার গবেষকরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

ইউসি সান্তা বারবারার এ সপ্তাহে প্রকাশিত জার্নাল ফ্রন্টিয়ার্স ইন হিউম্যান নিউরোসায়েন্স-এ বিশ্ববিদ্যালয়টির গবেষকরা জানান, যখন আমরা জীবনে ইতিবাচক পরিবর্তন আনতে চাই তখন একটিমাত্র পরিবর্তনই যথেষ্ট নয়। যদিও আমরা অনেকেই মাত্র একটি পরিবর্তনেই সন্তুষ্ট থাকি। ফলে সত্যিকারভাবে জীবন পরিবর্তিত হয় না।

ছয় সপ্তাহের গবেষণায় বিশ্ববিদ্যালয়ের এ টিমটি ৩১ জন কলেজপড়ুয়া শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করেন। এতে ১৫ জন অংশগ্রহণকারী জীবনযাপনে বড়ধরনের জীবনযাপন পরিবর্তনের জন্য লাইফস্টাইল চেঞ্জ প্রোগ্রামে অংশ নেন এবং অন্য ১৬ জন কন্ট্রোল গ্রুপে থাকেন।

লাইফস্টাইল চেঞ্জ প্রোগ্রামে যারা অংশ নিয়েছেন, তারা প্রতিসপ্তাহে পাঁচ ঘণ্টা করে সময় কাটান জীবন পাল্টে দেওয়ার জন্য। এ প্রোগ্রামের আওতায় ছিল আড়াই ঘণ্টা করে শারীরিক অনুশীলন। এতে অন্তর্ভুক্ত ছিল ইয়োগা ও পাইলেটস। এ ছাড়া ছিল এক ঘণ্টা অনুশীলন ও দেড় ঘণ্টা লেকচার। এতে ভালো থাকার উপায় যেমন ঘুম, পুষ্টি, অনুশীলন, একাগ্রতা, সমবেদনা ও সম্পর্ক বিষয়ে শিক্ষা দেওয়া হয়।

শুধু জীবনযাপনের নানা বিষয়েই নয়, এতে অংশগ্রহণকারীদের জন্য অ্যালকোহল পান কমিয়ে দিনে শুধু একবার রাখা, ঘুম ও খাবারের পুষ্টিগত বিষয় বজায় রাখার শিক্ষাও দেওয়া হয়। এতে তাদের শারীরিক ফিটনেস, কোলেস্টরেলের মাত্রা, মেমোরি ধারণক্ষমতা ও মস্তিষ্কের কার্যক্ষমতা লিপিবদ্ধ করা হয়।

গবেষণার ফলাফলে দেখা যায়, অংশগ্রহণকারীরা প্রায় এক ডজন ক্ষেত্রে উন্নতি লাভ করেছে। এসব ক্ষেত্রের মধ্যে রয়েছে শক্তিমত্তা, সহনশীলতা, নমনীয়তা, মনোযোগ নিবদ্ধ করা, মুড, আত্মসম্মান ও জীবনযাত্রায় সন্তুষ্টি। এ গবেষণায় বেশ কিছু ক্ষেত্রে আগের তুলনায় ভালো ফলাফল পাওয়া যায়।

এ বিষয়ে গবেষণাপত্রটির প্রধান লেখক মাইকেল ম্রাজেক। তিনি জানান, তিনি বিশ্বাস করেন যে এ ধরনের গবেষণায় ইতিবাচক ফলাফল পাওয়া সম্ভব। বিশেষ করে জীবনযাত্রায় কোন ধরনের পরিবর্তন কাজে আসে এবং কোন ধরনের পরিবর্তন কোনো কাজে আসে না, তা জেনে নেওয়া সম্ভব হয়েছে এর মাধ্যমে।

তিনি বলেন, 'সাম্প্রতিক এ গবেষণায় দেখা গেছে, জীবনযাত্রায় ইতিবাচক পরিবর্তনের জন্য শুধু একটি পরিবর্তন কোনো কার্যকর উপায় নয়। তার বদলে দুই বা ততোধিক বিষয়ে পরিবর্তন এ ক্ষেত্রে ভালো ফলাফল আনতে পারে। বিশেষ করে যেসব পরিবর্তন একে অন্যকে শক্তিশালী করতে ভূমিকা রাখে সেসব পরিবর্তন একত্রে করা খুবই গুরুত্বপূর্ণ। যেমন, কফি পান কমিয়ে দিয়ে একই সময়ে ঘুমের পরিমাণ বাড়িয়ে দেওয়া সম্ভব। '

মাইকেল আরও মন্তব্য করেন যে, তিনি বিশ্বাস করেন এ গবেষণার ফলাফল সব বয়সের মানুষকে উৎসাহিত করবে। তারা জীবনকে উপভোগ করবে এবং আরও চ্যালেঞ্জ নেওয়া শিখবে।


মন্তব্য