kalerkantho

শনিবার । ২১ জানুয়ারি ২০১৭ । ৮ মাঘ ১৪২৩। ২২ রবিউস সানি ১৪৩৮।


জেটল্যাগ দূর করার সহজ ৭ উপায় জেনে নিন

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৬ ১৭:৫৩



জেটল্যাগ দূর করার সহজ ৭ উপায় জেনে নিন

বিমানযাত্রায় দূরবর্তী স্থান ভ্রমণে বা ভিন্ন টাইম জোনে যাতায়াতে অনেকেরই অস্বস্তিকর অনুভূতি হতে পারে, যা জেটল্যাগ নামে পরিচিত। এ অস্বস্তিকর অনুভূতি দূর করার জন্য কয়েকটি উপায় তুলে ধরা হলো এ লেখায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
১. ভিটামিন ডি এবং বি
ভিটামিন ডি ও বি হতে পারে জেটল্যাগের বিরুদ্ধে যুদ্ধ করতে অত্যন্ত প্রয়োজনীয় উপাদান। ভিটামিন বি-১২ আপনার দেহকে প্রাকৃতিকভাবে সতর্ক ও উদ্যমী করে তোলার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এনার্জি ড্রিংক্সের মতোই এটি কাজ করে তবে পার্শ্বপ্রতিক্রীয়াহীনভাবে। এছাড়া ভিটামিন ডি আপনার দেহের মেলাটনিনের মাত্রা বৃদ্ধি করবে, যা জেটল্যাগ কাটাতে সহায়তা করবে।
২. ক্যাফেইন ও অ্যালকোহল বাদ দিন
চা, কফি ইত্যাদির মাধ্যমে ক্যাফেইন গ্রহণ সীমিত করুন। অ্যালকোহল বাদ দিন। কারণ এ উপাদানগুলো জেটল্যাগের বিরক্তি আরও বাড়িয়ে দেবে।
৩. প্রচুর তরল পান করুন
পর্যাপ্ত পানীয় পান করুন। যেসব খাবারে রসাল উপাদান রয়েছে, তা বেশি করে খান। ডিক্যাফিনেটেড গ্রিন টি পান করুন। এতে জেটল্যাগ দ্রুত দূর হবে।
৪. আলোতে থাকুন
গন্তব্যে পৌঁছানোর পর কিছুক্ষণ সূর্যের আলোতে থাকুন। কৃত্রিম আলো বাদ দিন। এতে দিনের সময়ের সঙ্গে দেহ মানিয়ে নেওয়ার চেষ্টা করবে।
৫. স্ট্রেচ করুন
ভ্রমণে শরীরের ওপর যে চাপ পড়ে, তা দূর করার জন্য স্ট্রেচ করা যেতে পারে। এক্ষেত্রে দ্রুত একটি ইয়োগা সেশন আপনার জেটল্যাগ দূর করতে সহায়ক হতে পারে। এজন্য ইয়োগার কিছু অনুশীলন শিখে নিতে পারেন অনলাইন থেকেই।
৬. জুস পান করুন
বিমানযাত্রায় জেটল্যাগ দূর করতে দ্রুত কয়েক গ্লাস সত্যিকার ফলের রস পান করুন। এটি আপনার দেহের পুষ্টি ও জরুরি পানি যোগাবে, যা জেটল্যাগের বিরুদ্ধে দারুণ কার্যকর হবে।
৭. মেলাটোনিন নিন
দেহে মেলাটনিনের অভাবে জেটল্যাগের প্রভাব বাড়তে পারে। তাই জেটল্যাগ থেকে নিষ্কৃতি পেতে মেলাটনিন সাপ্লিমেন্ট গ্রহণ করা যেতে পারে। এটি ঘুমের আধ ঘণ্টা আগে গ্রহণ করা যেতে পারে।

 


মন্তব্য