kalerkantho


বিচ্ছেদের যন্ত্রণা দূর করার ৪ উপায় জানাচ্ছেন সম্পর্ক বিশেষজ্ঞ

কালের কণ্ঠ অনলাইন   

২৬ মার্চ, ২০১৬ ১৫:১২



বিচ্ছেদের যন্ত্রণা দূর করার ৪ উপায় জানাচ্ছেন সম্পর্ক বিশেষজ্ঞ

কারো সঙ্গে সম্পর্ক গড়ে তোলার পর তা ভেঙে ফেলা কষ্টকর। কিন্তু পরিস্থিতি যদি প্রতিকূল হয়ে যায় তাহলে এটি অনেক সময় অবশ্যম্ভাবী হয়ে পড়ে।

সম্পর্ক বিষয়ে বিশেষজ্ঞ অ্যামান্ডা মেজর এ বিষয়ে কিছু পরামর্শ দিয়েছেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

সম্পর্ক ভেঙে যাওয়ার পর তার সুফল পেতে কতদিন লাগে? এ বিষয়ে বিশেষজ্ঞরা বিভিন্ন মত দেন। ‘দ্য জার্নাল অব পজেটিভ সাইকোলজি’তে জানানো হয়েছে সম্পর্ক বিচ্ছেদের পর ১১ সপ্তাহ লাগে তার সুফল পেতে। অন্যদিকে পৃথক এক গবেষণায় জানা গেছে, এতে ১৮ মাস পর্যন্ত সময় লাগতে পারে। বাস্তবতা হলো, প্রত্যেক মানুষই ভিন্ন। আর প্রত্যেকের ক্ষেত্রেই এ সময়টি ভিন্ন ভিন্ন হতে পারে। এ ক্ষেত্রে বিভিন্ন বিষয় বিবেচনা করতে হয়। বহু মানুষই এ ধরনের প্রক্রিয়ার ভেতর দিয়ে যায়।

কিছু উপায়ে এ ক্ষত সারিয়ে তোলা যায়। এ লেখায় তুলে ধরা হলো তেমন কিছু পরামর্শ।
১. ক্ষতি স্বীকার করে নিন
সম্পর্ক ভেঙে গেলে আপনার অবশ্যই কিছু না কিছু ক্ষতি হবে। এ ক্ষতিকে স্বীকার করে নিন। স্বাভাবিকভাবেই এ ক্ষতির কারণে মন খারাপ হবে। তবে এটি স্বাভাবিক প্রক্রিয়া। আপনার যদি ডাকাতি হয়ে যায় তাহলে মনের অবস্থা যেমন হবে, এটিও অনেকটা তাই। আর তাই বিষয়টি মেনে নিতে হবে।
২. ভিন্ন উপায়ে সময় কাটান
আপনার মন শান্ত হওয়ার জন্য সময় নিন। নতুন কোনো শখের কাজ শুরু করুন। এতে সময় যেমন কাটবে তেমন মনও ঠিক হওয়ার মতো পরিস্থিতি তৈরি হবে। সম্পর্ক ভেঙে গেলেই নতুন কাউকে খুঁজে নেওয়ার জন্য তাড়াহুড়ো শুরু করবেন না। তার বদলে কিছুটা সময় নিন। মন শান্ত হওয়ার জন্য অপেক্ষা করুন।
৩. সাহায্য চান
ব্যক্তিগত বিষয়ে অনেকেই অপরের সাহায্য নিতে চান না। তবে এ বিষয়ে দ্বিধা না করে ঘনিষ্ঠ বন্ধু কিংবা অন্য কারো সহায়তা নিতে পারেন। এ ক্ষেত্রে কিছু কথাবার্তা আপনার যন্ত্রণা উপশমে সহায়তা করতে পারে। নিজের অনুভূতি অন্যের সঙ্গে বিনিময় করা হলে তা মনে স্বস্তি আনতে পারে।
৪. সময় সবকিছু ভুলিয়ে দেয়
অনেকেই বলেন যে, সময় সবকিছু ভুলিয়ে দেয়। এ কথাটি বলার বাস্তব কারণ রয়েছে। সময় বয়ে যাওয়ার পাশাপাশি বহু বিষয় মানুষ এমনিতেই ভুলে যায়। তাই সম্পর্ক ভেঙে গেলে এ কথাটি মাথায় রাখতে হবে যে, কিছু সময় কেটে গেলে বিষয়টি অনেকাংশে স্বাভাবিক হয়ে আসবে। সময় পার হলে বিচ্ছেদের যন্ত্রণা যেমন দূর হবে তেমন মনও স্বাভাবিক হবে।

 


মন্তব্য