kalerkantho


খবরদার! ডেনিম ধোবেন না, বরং রাখুন ফ্রিজে

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মার্চ, ২০১৬ ০২:২০



খবরদার! ডেনিম ধোবেন না, বরং রাখুন ফ্রিজে

ধোপদুরস্ত পোশাক পরাটাই রীতি। জামা কাপড় কাচায় যাঁদের অ্যালার্জি, তাঁদের সমাজে বিশেষ সুখ্যাতি নেই। এ তো সবারই জানা, নোংরা জামাকাপড়ে জাঁকিয়ে বসে ব্যাক্টেরিয়া, যা শরীর স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকারক। কিন্তু জানেন কী, লেভি স্ট্রসের সিইও এক বছরেরও বেশি সময় ধরে যে ডেনিমটি পরছেন, তা একবারও কাচেননি? শুনে নাক কুঁচকালেন? কোনো গুজব নয়, এই সত্যি লেভি স্ট্রসের সিইও নিজেই স্বীকার করেছেন। আর এই নিয়ে এখন চারদিক সরগরম।

ডেনিম প্রেমীদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রশ্ন হল, ঠিক কী কী করলে ডেনিমের স্বাস্থ্য একেবারে ঝাঁ চকচকে রাখা যায়। এই প্রসঙ্গ নিয়েই একটি আলোচনা সভায় কথা বলতে গিয়ে লেভি স্ট্রসের সিইও বলেন, 'পথিবীর বেশিরভাগ মানুষেরই ধারণা এক-দু'বার পরার পর সব পোশাককেই চালান করতে হবে ওয়াশিং মেশিনের ভেতরে। কিন্তু আমি নিজের উদাহরণ দিলাম তার প্রধান কারণ হল, আমি বিশ্বাস করি, যাঁরা লেভি স্ট্রসের ডেনিম পরেন, তাঁদের রোজ রোজ ডেনিম কাচতে হবে না। ডেনিম তৈরি করার সময়ে আমরা কোয়ালিটি, ডুরাবিলিটি এবং সাসটেনাবিলিটির উপরে জোর দিই। আর সেই কারণেই বার বার ডেনিম কাচার প্রয়োজন পড়ে না। '

তবে দীর্ঘদিন না কাচলে আর কিছু না হোক বাজে গন্ধ বেরোতে থাকে ডেনিম থেকে। তার থেকে রেহাই পেতে কি তবে পারফিউম স্প্রে করতে হবে ডেনিমে? না, বরং এই সমস্যার এক আজব সমাধান বাতলেছেন লেভি স্ট্রসের মহিলাদের ডিজাইন-এর ভাইস প্রেসিডেন্ট জিল গুয়েনজা। তিনি জানিয়েছেন, ডেনিমকে ব্যাক্টেরিয়া মুক্ত রাখতে এবং দুর্গন্ধ দূর করতে ফ্রিজের ভিতরে ঢুকিয়ে রাখুন আপনার সাধের ডেনিম। ১০০ শতাংশ ব্যাক্টেরিয়া মুক্ত না হলেও, এই পদ্ধতি ইনফেকশন থেকে আপনাকে শত হাত দূরে রাখবে।

আসলে পৃথিবীর পানি সঙ্কট কমানোর উদ্দেশেই এই পদ্ধতির আত্মপ্রকাশ। একটি গবেষণায় দেখা গিয়েছে একটি ডেনিম টানা ২ বছর ব্যবহার করলে এবং সপ্তাহে এক বার তা কাচলে ৩৫০০ লিটার জল খরচ হয়। জলের অপচয় যাতে বন্ধ করা যায়, তার জন্যে নানা রকম পদক্ষেপ করা হচ্ছে। ফ্রিজে ডেনিম রাখা তারই অন্যতম।

সূত্র: এই সময়


মন্তব্য